আইফেল টাওয়ারের স্থপতি আলেক্সঁদ্র গুস্তাভ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২২, ১৪:৫৪ |  আপডেট  : ১৫ এপ্রিল ২০২৪, ০০:৩৭

আলেক্সঁদ্র গুস্তাভ এফেল (১৫ ডিসেম্বর ১৮৩২ – ২৭ ডিসেম্বর ১৯২৩) ছিলেন একজন ফরাসি বাস্তু প্রকৌশলী ও স্থপতি। তিনি ফ্রান্সের বিখ্যাত আইফেল টাওয়ারের স্থপতি, যেটি ১৮৮৯ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে উদ্বোধন করা হয়। এছাড়াও তিনি আমেরিকার স্ট্যাচু অব লিবার্টির নির্মাণ কাজেও বিরাট অবদান রাখেন। স্থাপত্যবিদ্যা এবং প্রকৌশলী পেশা থেকে অবসর গ্রহণের পর তিনি আবহাওয়াবিদ্যা এবং বায়ু গতিবিদ্যা নিয়ে গবেষণা করেন এবং উভয় ক্ষেত্রেই অনেক অবদান রাখতে সক্ষম হন। 

লেখাপড়া শেষ করার পর তিনি ডিজনে, তার চাচার কাছে গিয়ে কাজ করতে চাইলেন। কিন্তু তার পরিবারের প্রবল আপত্তির মুখে তার আর যাওয়া হয়ে উঠে নি। এর কয়েক মাস পর তিনি তার বোনের স্বামীর তত্ত্বাবধানে একটি ছাদ ঢালাইয়ের এক কারখানায় বিনা বেতনে চাকরি গ্রহণ করেন। তারপর আইফের রেল ইজ্নিনিয়ার চার্লস ন্যাপভিউ এর সংস্পর্শে আসেন এবং এই চার্লস ন্যাপভিউ ই প্রথম তাকে একটি বেসরকারী সংস্থায় তার সহকারী হিসেবে বেতনভুক্ত চাকরি প্রদান করেন। তার কিছু দিন পর চার্লস ন্যাপভিউ এর কোম্পানি আর্থিক লোকসানের মুখে বন্ধ হয়ে যায়। কিন্তু ন্যাপভিউ এফেলকে ক্ষতির সম্মুখিন হতে দেন নি। তিনি তাকে একটি রেলসেতু নির্মাণের দায়িত্ব প্রদান করেন। এফেল অত্যন্ত সুচারুভাবে তার এই সেতুর নির্মাণ কাজ সম্পন্ন করেন। যাই হোক, তার পর তিনি নিজেকে একজন সফল প্রকৌশলী এবং স্থপতি হিসেবে প্রমাণে সফণ হন এবং অনেকগুলি কাজ তিনি খুব দ্রুত সাফল্যের সাথে শেষ করতে সক্ষম হন।

১৮৮৯ সালে প্যারিসে অনুষ্ঠিতব্য বিশ্ব প্রর্দশনী প্যারিসকে বিশ্ববাসীর কাছে তুলে ধরার জন্যই মূলত আইফেল টাওয়ার নির্মাণ করা হয়। মোরিস কোক্‌লাঁ এবং এমিল নুগিয়ে সর্বপ্রথম এই টাওয়ার নির্মাণের পরিকল্পনা করেন। মে, ১৮৮৪ সালে মোরিস কোক্‌লাঁ তার বাসায় আইফেল টাওয়ারের স্কেচচিত্র আকঁতে বসেন। তিনি পরিকল্পনা করেন যে, "টাওয়ারটি চার স্তম্ভ বিশিষ্ট একটি ভিত্তির উপর স্থাপিত হবে, যেটি ধীরে ধীরে উপরের দিকে অগ্রসর হওয়ার পাশাপাশি সরু হতে থাকবে।" তারপর কোক্‌লাঁ তার নকশা নিয়ে বিভিন্ন স্থপতিদের সাথে আলোচনা করেন। আবশেষে তিনি মিলিত হন গুস্তাভ এফেলের সাথে। তিনি নকশা দেখামাত্রই অনেক এর অনেক প্রশংসা করেন এবং এই টাওয়ার নির্মাণে রাজি হয়ে যান। তিনি তারপর এই নকশায় অনেক পরিবর্ধন ও পরিমার্জন আনেন। ১৮৮৪ সালে প্রথম আইফেল টাওয়ারের নকশা প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।

২৮ জানুয়ারি ১৮৮৭ সালে আইফেল টাওয়ারের নির্মাণ কাজ শুরু হয়। ১৮৮৯ সালের ৩১ মার্চে মাত্র দুই বছর দুই মাস দুই দিনে টাওয়ারটির নির্মাণ কাজ শেষ হয়েছিল।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত