‌‘আফগান ইস্যুতে আমরা স্বাধীনভাবে সিদ্ধান্ত নেব’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৩ |  আপডেট  : ১৫ এপ্রিল ২০২৪, ০৪:১২

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আফগানিস্তান ইস্যুতে আমরা স্বাধীনভাবে সিদ্ধান্ত নেব। আফগানিস্তান পরিস্থিতি আমরা এখনও পর্যবেক্ষণ করছি। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

ড. মোমেন বলেন, আফগান পরিস্থিতি এখনও আমরা পর্যবেক্ষণ করছি। দেশটির সরকারের অবস্থান, নীতি দেখে আমরা স্বাধীনভাবে সিদ্ধান্ত নেব। ভারত ও পাকিস্তানের আফগান নীতি দেখে সিদ্ধান্ত নেওয়া হবে না। আমাদের সিদ্ধান্ত, আমাদের মতো করেই নেব।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা এখন বিদেশে অ্যাপয়েন্ট পাই। যে দেশের কাছেই অ্যাপয়েন্ট চাই, আমরা পাই। আমাদের মান-মর্যাদা বেড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্যই আমাদের মান-মর্যাদা বেড়েছে।

যুক্তরাজ্যে অবস্থানরত বিএনপি নেতা তারেক রহমান ও যুদ্ধাপরাধীদের ফিরিয়ে আনার বিষয়ে কোনো অগ্রগতি আছে কি না জানতে চাইলে তিনি বলেন, এটা একটি আইনগত দিক। এটা নিয়ে আমার কাছে কোনো অগ্রগতি নেই।

ড. মোমেন বলেন, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ তাদের বার্ষিক মানবাধিকার রিপোর্টে বাংলাদেশ নিয়ে তথ্য দেয়, সেটা অপরিপক্ক। এই ধরনের রিপোর্ট দুঃখজনক। আমাদের আহ্বান, তারা যেন সঠিক তথ্য প্রকাশ করে।

তিনি বলেন, যুক্তরাজ্যে প্রবেশে লাল তালিকা থেকে বাংলাদেশিদের বাদ দেওয়ার জন্য আমরা তাদের অনুরোধ করেছি।

উল্লেখ্য, ইউরোপের তিন দেশে ১০ দিন সফর শেষে বৃহস্পতিবার সকালে ঢাকায় ফিরেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত