৭৫০ ডলারের উপহার নিয়ে ফেঁসে গেলেন নাসির!

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ১২:১৩ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১১:৪৮

আবুধাবির টি-টেন লিগে খেলতে গিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছিল টাইগার ক্রিকেটার নাসির হোসেনের বিরুদ্ধে। অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। গতকাল (মঙ্গলবার) এই শাস্তি ঘোষণা করে আইসিসি। ২ বছরের নিষেধাজ্ঞা হলেও সেখান থেকে ৬ মাসের জন্য এই অলরাউন্ডারকে স্থগিত নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আইসিসির সব শর্ত পূরণ করতে পারলে ২০২৫ সালের ৭ এপ্রিল থেকে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবেন নাসির। তাতে দেড় বছরের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নির্বাসনে যেতে হচ্ছে নাসিরকে। 

২০২১ সালে আবুধাবি টি-টেন লিগ খেলতে গিয়ে সন্দেহভাজন ব্যক্তির থেকে উপহার নিয়েছিলেন নাসির। ৭৫০ ডলারের বেশি অর্থমূল্যের সেই উপহারটি আইফোন-১২ মডেলের একটি নতুন মোবাইল ফোন ছিল বলে জানিয়েছে আইসিসি। তবে উপহার নেওয়ার যৌক্তিক কারণ প্রদর্শন করতে পারেননি নাসির। 

এ ঘটনায় ২০২৩ সালের সেপ্টম্বরে নাসিরকে অভিযুক্ত করে তদন্ত শুরু করে আইসিসি। তখন থেকেই ক্রিকেটের বাইরে রাখা হয় নাসিরকে। দীর্ঘ তদন্ত শেষে আইসিসির  ২.৪.৩; ২.৪.৪ ও ২.৪.৬ ধারা ভঙ্গের দায়ে টাইগার এই ক্রিকেটারের বিরুদ্ধে শাস্তির ঘোষণা দেয় সংস্থাটি। 

আইসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়, দুর্নীতির অভিযোগ তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তাকে (ডিএসিও) সঠিক তথ্য দিতে ব্যর্থ হয়েছেন নাসির। তিনি আইফোন-১২ মডেলের নতুন মোবাইল ফোন (দাম- ৭৫০ মার্কিন ডলার) উপহার নেয়ার সঠিক কারণ জানাতে পারেননি। এছাড়া সন্দেহজনক ব্যক্তির কাছ থেকে এই উপহার নিয়ে তিনি সেটিকে গোপন করেছেন এবং আইসিসির তদন্তে অস্বীকার করেছেন।

এক সময় বাংলাদেশ জাতীয় দলের নিয়মিত মুখ ছিলেন নাসির। ২০১১ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের জার্সিতে ১১৫টি ম্যাচ খেলেছেন তিনি। যেখানে ২৬৯৫ রানের পাশাপাশি ৩৯টি উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার। এদিকে,  দুর্নীতির অভিযোগ আসার পরে ঘরোয়া টুর্নামেন্ট ডিপিএল থেকে নিষিদ্ধ করা হয়েছিল নাসিরকে। এছাড়া কিছুদিন পরে শুরু হওয়া বিপিএলের ড্রাফটেও তার নাম রাখা হয়নি। 

এদিকে দুর্নীতির অভিযোগ আসার পরে ঘরোয়া টুর্নামেন্ট ডিপিএল থেকে নিষিদ্ধ করা হয়েছিল নাসিরকে। এছাড়া কিছুদিন পরে শুরু হওয়া বিপিএলের ড্রাফটেও তার নাম রাখা হয়নি। আইসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৫ সালের ৭ এপ্রিল তার দেড় বছরের নিষেধাজ্ঞা শেষ হবে। পরবর্তী ৬ মাসও তিনি শাস্তির আওতায় থাকবেন। তবে সে সময়ে তিনি আইসিসির দেওয়া শর্ত পূরণ করে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারবেন। 

নাসির হোসেনসহ তিন ক্রিকেটার এবং পাঁচজন অফিসিয়ালের বিরুদ্ধে দুর্নীতিবিরোধী ধারা ভঙ্গের অভিযোগ এনেছিল আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি।  

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত