৬০ বছর পর অস্ট্রেলিয়ায় দৈনিক তাপমাত্রায় নতুন রেকর্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২২, ১১:২৮ |  আপডেট  : ২৩ জানুয়ারি ২০২২, ০৮:২৮

অস্ট্রেলিয়ায় দৈনিক তাপমাত্রায় নতুন রেকর্ড হলো। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার উপকূলীয় শহর অনস্লোয় গতকাল বৃহস্পতিবার তাপমাত্রা রেকর্ড হয়েছে ৫০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

 বিবিসির খবরে বলা হয়েছে, এর মধ্য দিয়ে ৬০ বছরের রেকর্ড ভেঙে গেল। এর আগে ১৯৬২ সালে সাউথ অস্ট্রেলিয়ায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।  পূর্বাভাসে বলা হয়েছে, অনস্লো ও এর আশপাশের এলাকায় আজ শুক্রবার আবারও তাপমাত্রার নতুন রেকর্ড হতে পারে।

কয়েক বছর ধরে বিরূপ আবহাওয়া বিরাজ করছে অস্ট্রেলিয়ায়। ডিসেম্বরে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় দাবানল ছড়িয়েছে। এর মধ্যে একটি দাবানল ছড়িয়েছিল মারগার্টে নদীতীরবর্তী এলাকায়। এতে ছয় হাজার হেক্টরের বেশি বনাঞ্চল পুড়েছে।

আবহাওয়া ব্যুরো জানিয়েছে, গতকাল স্থানীয় সময় বেলা আড়াইটার দিকে সেখানকার তাপমাত্রা ছিল ৫০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া মার্ডি ও রোবোর্ন শহরে গতকাল তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বছরের এই সময়টায় অনস্লোর গড় তাপমাত্রা থাকে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এ প্রসঙ্গে আবহাওয়া ব্যুরোর কর্মকর্তা লুক হানটিংটন বলেন, এই অঞ্চলে বজ্রসহ বৃষ্টি হচ্ছে না। এ কারণে তাপমাত্রা বাড়ছে। জনসাধারণকে ঘর থেকে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র চালিয়ে ঘর শীতল রাখতে বলছেন তিনি। আর বাইরে বের হলে ছায়াযুক্ত স্থানে অবস্থান নিতে ও সঙ্গে তরল খাবার রাখারও পরামর্শ দিয়েছেন তিনি।

এদিকে অনস্লোর পরিস্থিতি তুলে ধরে সেখানকার বাসিন্দা মার্ক ব্যারেট বলেন, তাপমাত্রা বেশি হওয়ার তাঁদের অফিসের শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র কাজ করছে না। আবহাওয়ার এই পরিস্থিতির জন্য তাঁরা চাপের মধ্যে রয়েছেন, এতে কোনো সন্দেহ নেই।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত