৫৮ বছরের রেকর্ড ভাঙলো সুইডেন 'মাইনাস ৪৪ ডিগ্রি তাপমাত্রা'

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ১৩:৫৮ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ১৯:১১

চলতি শীত মৌসুমে কয়েক দশকের রেকর্ড ভেঙ্গে ফেলেছে সুইডেনের তাপমাত্রা। দেশটির উত্তরাঞ্চলের ভিটাঙ্গি গ্রামের তাপমাত্রা চলতি মাসের প্রথম সপ্তাহে মাইনাস ৪৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে, যা দেশটির গত ৫৮ বছরের মধ্যে সর্বনিম্ন।৩ জানুয়ারি রাতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন দেশটির তাপমাত্রা মাইনাস ৪৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নামে। সুইডেন, ফিনল্যান্ড, নরওয়েতে চলছে অস্বাভাবিক শৈত্যপ্রবাহ। তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এই খবর জানিয়েছে।

সুইডিশ মেটিরোলজিক্যাল অ্যান্ড হাইড্রোলজিক্যাল ইনস্টিটিউট (এসএমএইচআই) মঙ্গলবার জানিয়েছে, কিরুনা পৌরসভার ভিটাঙ্গিতে ৫ জানুয়ারিও রেকর্ড-ভাঙা শীতল আবহাওয়া দেখা গেছে। ওইদিন সেখানকার তাপমাত্রা মাইনাস ৪৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস (মাইনাস ৪৮ দশমিক ২ ডিগ্রি ফারানহাইট) রেকর্ড করা হয়।

ফিনল্যান্ডে টানা এক সপ্তাহ হিমাঙ্কের পারদ মাইনাস ৪০ ডিগ্রির নিচে রয়েছে। দেশ দুটির কিছু অঞ্চলে ভারী তুষারপাত এবং শৈত্যপ্রবাহের জন্য স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত এই দুই দেশে ঠাণ্ডা বাতাস ও তুষারপাত অব্যাহত থাকবে বলে সতর্ক করা হয়েছে। 

১৯৬৬ সালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছিল সুইডেন। তখন দেশটির নরবোটেন অঞ্চলের তাপমাত্রা  মাইনাস ৫২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে (মাইনাস ৬২ দশমিক ৬ ডিগ্রি ফারানহাইট)নেমেছিল।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত