৫২ বছর পর রাজত্ব ছাড়ার ঘোষণা- ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গারেটার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১ জানুয়ারি ২০২৪, ১৪:০০ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ২৩:০৩

ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গারেটা তাঁর সিংহাসন আরোহনের ৫২ বছর পর রাজত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন। রানির ছেলে যুবরাজ ফ্রেডেরিক তাঁর স্থলাভিষিক্ত হবেন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতি বছর নববর্ষ উপলক্ষ্যে টেলিভিশনে ভাষণ দেন রানি মার্গারেটা। গতকাল রোববার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণের সময় মার্গারেটা বলেন, তিনি ১৪ জানুয়ারি থেকে আর সিংহাসনে থাকবেন না। এসময় তার এই ভাষণ টিভিতে সরাসরি সম্প্রচার করা হচ্ছিল।

৮৩ বছর বয়সী রানি মার্গারেটার প্রথম রাজ্যাভিষেক হয়েছিল ১৯৭২ সালে। ২০২২ সালে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর মার্গারেটাই ছিলেন ইউরোপের সবচেয়ে দীর্ঘমেয়াদে সিংহাসনে থাকা রানি।

জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে গতকাল মার্গারেটা বলেন, গত বছর আমার পিঠে অস্ত্রোপচার হয়েছে। ওই অস্ত্রোপচারের পর স্বাভাবিকভাবেই আমি ভবিষ্যৎ নিয়ে ভেবেছি। আমার মনে হয়েছে, এখন নতুন প্রজন্মের কাছে আমার দ্বায়িত্ব ছেড়ে দেওয়ার সময় এসেছে। ভেবে দেখলাম, এখনই সেই উপযুক্ত সময়। নতুন বছরের ১৪ জানুয়ারি আমি ডেনমার্কের রানির পদ থেকে সরে দাঁড়াব। আমার ছেলে যুবরাজ ফ্রেডেরিক সিংহাসনে আরোহণ করবে। এভাবেই ৫২ বছর আগে আমি আমার প্রিয় বাবার উত্তরসুরি হিসেবে সিংহাসনে আরোহণ করেছিলাম।

রানির ভাষণের পর ডেনমার্কের প্রধানমন্ত্রী মিতে ফ্রেডিরিকসনও এক বিবৃতিতে রানি মার্গারেটার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন। বিবৃতিতে তিনি রানিকে তাঁর সফল শাসনামলের জন্য ধন্যবাদ জানান। ডেনমার্কে রাজপরিবারের চর্চা শুধু আনুষ্ঠানিকতার মধ্যেই সীমাবদ্ধ। দেশটিতে সংসদীয় শানসব্যবস্থা চালু রয়েছে। সেখানে সরকারপ্রধান প্রধানমন্ত্রী। তবে রানি হিসেবে ডেনমার্কে মার্গারেটা বেশ জনপ্রিয়।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত