৫০ হাজার বছর পর পৃথিবীতে দৃশ্যমান হবে ধূমকেতু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৫২ |  আপডেট  : ১২ এপ্রিল ২০২৪, ০৭:৫৭

সম্প্রতি আবিষ্কার হওয়া সবুজ ধূমকেতু পৃথিবীবির কাছাকাছি চলে এসেছে। ৫০ হাজার বছর পর একবারই এই ধূমকেতু পৃথিবী থেকে দৃশ্যমান হয়। সবশেষ প্রস্তর যুগে রাতের আকাশে দেখা গিয়েছিল। আর্থস্কাই এর তথ্য অনুযায়ী, বুধবার (১ ফেব্রুয়ারি) ও বৃহস্পতিবার (২ ফেব্রয়ারি) পৃথিবী কাছ দিয়ে অতিক্রম করার কথা রয়েছে ধূমকেতুটির। এ সময় পৃথিবী থেকে এটির দূরত্ব থাকতে পারে দুই কোটি ৬০ লাখ মাইল। খবর সিএনএনের।

এই ধূমকেতুর নাম দেওয়া হয়েছে ‘সি/২০২২ ই৩ (জেডটিএফ)। সম্প্রতি আবিষ্কৃত হয়েছে ধূমকেতুটি। অন্ধকার রাতের আকাশে খালি চোখে দৃশ্যমান হতে পারে এটি।

২০২২ সালের মার্চ মাসে ওয়াইড ফিল্ড সার্ভে ক্যামেরা ব্যবহার করে প্রথম দেখা গিয়েছিল ধূমকেতুটি। দীর্ঘ সময় পেরিয়ে ধূমকেতুটি এবার পৃথিবীর কাছে আসছে। তাছাড়া এটি আবিষ্কারের পর থেকে যথেষ্ট উজ্জ্বল হয়েছে।

এর আগে এক প্রতিবেদনে বলা হয়েছিল, ধূমকেতুটি ১২ জানুয়ারি সূর্যের সবথেকে কাছে আসবে। এরপর ১ ফেব্রুয়ারি পৃথিবীর কাছাকাছি আসতে পারে। যদিও ধূমকেতুর উজ্জ্বলতা অস্পষ্ট। নাসা জানিয়ে ছিল, যতদিন যাবে তা স্পষ্ট হবে এবং তা খালি চোখে দৃশ্যমান হতে পারে অন্ধকার রাতের আকাশে। শহরের আলো বা চাঁদের আলো থাকলে তা স্পষ্ট হবে না।

ধূমকেতুটির ব্যাস মাত্র এক কিলোমিটার। অর্থাৎ পৃথিবী থেকে দেখতে পাওয়া সর্বশেষ দুইটি ধূমকেতুর চেয়ে আকারে অনেকটাই ছোট এটি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত