৪ জুন হতে বুস্টার ডোজ সপ্তাহ 

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ৩১ মে ২০২২, ১১:৫৭ |  আপডেট  : ২১ এপ্রিল ২০২৪, ২৩:২৫

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ৪ জুন থেকে ১০ জুন দেশব্যাপী পালন করা হবে কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ সপ্তাহ। এই সময়ে ১৮ বছর ও তদূর্ধ্ব সবাই বুস্টার ডোজ নিতে পারবেন। দ্বিতীয় ডোজের ৪ মাস পর নেওয়া যাবে এ বুস্টার ডোজ।

মঙ্গলবার (৩১ মে) স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) শাখার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, আগামী মাসের ৪ থেকে ১০ তারিখে দেশব্যাপী করোনা টিকার বুস্টার ডোজ সপ্তাহ পালন করা হবে। এই সাতদিনের যেকোনো দিন নিকটবর্তী টিকাকেন্দ্রে গিয়ে তৃতীয় বা বুস্টার ডোজ নেওয়া যাবে। তবে, টিকাকেন্দ্রে আসার সময় সবাইকে অবশ্যই মাস্ক পরে আসতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ক্যাম্পেইনের আওতায় ১৮ বছর ও তদূর্ধ্ব সব নাগরিক তৃতীয় বা বুস্টার ডোজ করোনা টিকা নিতে পারবেন। দ্বিতীয় ডোজের চার মাস পর বুস্টার ডোজ নেওয়া যাবে।

অধিদফতর জানায়, দেশের সব টিকাকেন্দ্রে সকাল ৯টা থেকে টিকাদান শুরু হবে। এক্ষেত্রে সঙ্গে টিকা কার্ড বাধ্যতামূলক। এছাড়াও বুস্টার ডোজের পাশাপাশি, করোনা টিকার স্বাভাবিক কার্যক্রমও চলমান থাকবে।

করোনা প্রতিরোধে টিকা একটি কার্যকর সমাধান, টিকার সম্পূর্ণ সুফল পেতে অবশ্যই তৃতীয় বা বুস্টার ডোজ নিতে হবে বলে জানায় অধিদফতর।

গত ২৩ এপ্রিল স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, দেশে প্রায় ১৩ কোটি মানুষকে টিকা দেওয়া হয়েছে। মৃত্যুর সংখ্যা শূন্যে নেমে এসেছে। আক্রান্ত নেই বললেই চলে। দেশে করোনা টিকার নিবন্ধন শুরু হয় গত ২৭ জানুয়ারি। ৭ ফেব্রুয়ারি থেকে টিকাদান কার্যক্রম শুরু হয়।

এছাড়া ২০২১ সালের ১ নভেম্বর থেকে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না ও জনসনের টিকা দেওয়া হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত