৪৪ গোলে আর্জেন্টিনাকে বিধ্বস্ত করলো নিউজিল্যান্ড

  খেলাধুলা ডেস্ক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২৩, ১১:৫৫ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০৩:০৫

ফুটবলে ৩৬ বছর পর লিওনেল মেসির হাত ধরে বিশ্বকাপের কাঙ্ক্ষিত শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা।এবার সুযোগ ছিল আরেকটি বিশ্বকাপ শিরোপা ঘরে তোলার। কিন্তু সেই সুযোগটি আর কাজে লাগাতে পারেনি আর্জেন্টিনা। 

ভারতে ক্রিকেট বিশ্বকাপের পাশাপাশি ফ্রান্সে চলছে রাগবি বিশ্বকাপের দশম আসর। তবে সে আসরের প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনাকে বিধ্বস্ত করে দিয়েছে নিউজিল্যান্ড।

শুক্রবার (২০ অক্টোবর) স্তাদ দ্য ফ্রান্স স্টেডিয়ামে আর্জেন্টিনাকে ৪৪-৬ গোলে ব্যবধানে পরাজিত করে নিউজিল্যান্ড। এ জয়ে চতুর্থ শিরোপা জয়ের পথে একধাপ এগিয়ে গেল নিউজিল্যান্ড। কিউইরা রাগবি বিশ্বকাপের তিনবারের চ্যাম্পিয়ন। এ নিয়ে বিশ্বকাপের পাঁচটি ফাইনাল খেলার যোগ্যতা অজর্ন করলো তারা। 

অথচ ম্যাচের প্রথম পাঁচ মিনিটে ৩-০ গোলে এগিয়ে ছিল আর্জেন্টিনা। কিন্তু ১১-১৯ মিনিট এই ৯ মিনিটে তারা ১২ গোল হজম করে। ৩১ মিনিটের মধ্যে আরও ৩টি গোল দেয় আলবিসেলেস্তেরা। তখনও নিউজিল্যান্ড ৬ গোলে এগিয়ে। তবে এরপর তারা খেই হারিয়ে ফেলে। শেষ পর্যন্ত তারা আর ম্যাচে ফিরতে পারেনি। প্রথমবারের মতো ফাইনাল খেলার সুযোগ হারায় তারা।

সর্বোচ্চ তিনটি করে শিরোপা রয়েছে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার। এরপরেই দুটি শিরোপা অস্ট্রেলিয়ার আর একটি শিরোপা ইংল্যান্ডের। ফাইনালে কারা হবে তাদের প্রতিপক্ষ তা নির্ধারণ হবে আজ রাতে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যকার সেমিফাইনালের পর। 

এ আগে দ্বিতীয় সেমিফাইনালের পরাজিত দল তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে আগামী শনিবার (২৮ অক্টোবর) আর্জেন্টিনার মুখোমুখি হবে। আর্জেন্টিনা এবারের রাগবি বিশ্বকাপে গ্রুপ ডি থেকে অংশগ্রহণ করে। যেখানে তাদের প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড, জাপান, সামোয়া ও চিলি। 

আর্জেন্টিনা ৪ ম্যাচে ৩ জয় ও ১ পরাজয়ে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থেকে কোয়ার্টার ফাইনালে ওঠে। এ গ্রুপ থেকে ইংল্যান্ড সবকটি ম্যাচে জয় তুলে নিয়ে ১৮ পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। 

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আর্জেন্টিনা ১০-২৭ গোলে ইংল্যান্ডের কাছে পরাজিত হয়। পরবর্তীতে সামোয়ার বিপক্ষে ১৯-১০ গোলে, চিলির বিপক্ষে ৫৯-৫ গোলে ও গ্রুপ পর্বের শেষ ম্যাচে জাপানের বিপক্ষে ৩৯-২৭ গোলে জয়লাভ করে। কোয়ার্টার ফাইনালে তারা ওয়েলসের বিপক্ষে ২৯-১৭ গোলে জয়লাভ করে সেমিফাইনাল নিশ্চিত করে। 

অন্যদিকে নিউজিল্যান্ড এ গ্রুপ থেকে রানার্সআপ হয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে তারা ফ্রান্সের কাছে ২৭-১৩ ম্যাচে পরাজিত হয়। দ্বিতীয় ম্যাচে নামিবিয়াকে ৭১-৩ গোলে বিধ্বস্ত করে, তৃতীয় ম্যাচে ইতালির বিপক্ষে ৯৬-১৭ গোলে জয়লাভ করে। চতুর্থ ম্যাচে উরুগুয়েকে ৭৩-০ গোলে উড়িয়ে দেয়। কোয়ার্টার ফাইনালে তারা আয়ারল্যান্ডের বিপক্ষে ২৮-২৪ গোলে জয়লাভ করে। 

সূত্র : গার্ডিয়ান।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত