মতিঝিল স্টেশনে যাত্রীদের দীর্ঘ লাইন

৩২ মিনিটেই উত্তরা হতে মতিঝিল পৌঁছাল প্রথম মেট্রোরেল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৫ নভেম্বর ২০২৩, ১১:৩৫ |  আপডেট  : ২৯ এপ্রিল ২০২৪, ০৫:০৪

উত্তরা উত্তর থেকে সকাল সাড়ে ৭টায় মতিঝিলের উদ্দেশে ছাড়ে প্রথম মেট্রোরেল। আর ৮টা ২ মিনিটে মতিঝিলে গিয়ে পৌঁছায় রেলটি। মাত্র ৩২ মিনিটে মতিঝিল আসতে পেরে আনন্দিত-উচ্ছ্বসিত যাত্রীরা।

রোববার সকালে দেখা গেছে এ চিত্র। রোববার সকালে উত্তরা থেকে আসা প্রথম মেট্রোটি ছিল যাত্রীতে পরিপূর্ণ। মতিঝিলে নামার পর এ যাত্রী বলেন, মিরপুর ১০ নম্বর থেকে মতিঝিল আসতে দেড় থেকে ২ ঘণ্টা সময় লাগত। সেই জায়গায় এখন মাত্র ২০ মিনিটে এসেছি। 

রাজধানী ঢাকার যোগাযোগব্যবস্থাকে আরও দ্রুত করার লক্ষ্যে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল সার্ভিস উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার আগারগাঁও মেট্রো স্টেশনের প্ল্যাটফরম থেকে সবুজ পতাকা নেড়ে প্রধানমন্ত্রী আগারগাঁও-মতিঝিল মেট্রো ট্রেনের যাত্রা শুরু করেন। 

ট্রেনে তিনি মতিঝিল মেট্রো স্টেশন পর্যন্ত যান। মাত্র ২১ মিনিটে তিনি ট্রেনে মতিঝিলে পৌঁছে যান। আজ থেকে মেট্রোরেল বাণিজ্যিকভাবে যাত্রা শুরু হয়েছে। সাধারণ যাত্রীদের নিয়ে মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও হয়ে মতিঝিল পর্যন্ত চলাচল করছে। সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সার্ভিস দেওয়া হবে।

এদিকে বহুল প্রত্যাশিত মেট্রোরেলের মতিঝিল থেকে আগারগাঁও পর্যন্ত অংশের উদ্বোধন হয়েছে শনিবার। এ অংশে ট্রেন চলছে আজ (রোববার) থেকে। সকাল ৭টা ৩০ মিনিটে মতিঝিল থেকে আগারগাঁওয়ের উদ্দেশ্যে ছেড়ে গেছে প্রথম ট্রেন। এসময় যাত্রীদের মধ্যে আনন্দ উচ্ছ্বাস দেখা গেছে।

রোববার সকাল ৭টা ১৫ মিনিটে খুলে দেয়া হয় স্টেশনের গেট। এর আগে সকাল ৭টা থেকেই ট্রেনে উঠতে যাত্রীদের লম্বা লাইন দেখা যায়।

প্রসঙ্গত, শনিবার (৪ নভেম্বর) মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেট্রোরেল চালুর মধ্য দিয়ে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার দূরত্ব মাত্র আধা ঘণ্টাতেই পার হতে পারবেন যাত্রীরা। উত্তরা থেকে মতিঝিলের ভাড়া ধরা হয়েছে ১০০ টাকা।

প্রাথমিকভাবে উত্তরা-মতিঝিল সেকশনে মেট্রোরেল সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত প্রতিদিন চার ঘণ্টা চলাচল করবে। আর উত্তরা-আগারগাঁও সেকশনে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে। আগারগাঁও-মতিঝিল রুটে ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় এবং মতিঝিল-এ মেট্রোরেল স্টপেজ থাকবে। প্রতি ১০ মিনিটে একটি ট্রেন পাওয়া যাবে।

এমআরটি লাইন ৬-এর উত্তরা-আগারগাঁও সেকশনের উদ্বোধনের সময় যে ভাড়া চার্ট তৈরি করা হয়েছিল সেটি উত্তরা-মতিঝিল সেকশনের ক্ষেত্রেও অনুসরণ করা হবে। ভাড়ার চার্ট অনুযায়ী, সর্বনিম্ন ভাড়া ২০ টাকা এবং উত্তরা থেকে মতিঝিল যাতায়াতের সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রথম দুটি স্টেশনের সর্বনিম্ন ২০ টাকা ভাড়ার পর প্রতি স্টেশনে যাত্রায় ১০ টাকা করে যোগ হবে।

তিনটি ধাপে এ মেট্রোরেল নির্মাণ করা হচ্ছে। প্রথম ধাপে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত শতভাগ কাজ শেষ হয়েছে আগেই। দ্বিতীয় ধাপে হলো আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত নির্মাণ। তৃতীয় ধাপে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত নির্মাণকাজ চলছে। ২০২৫ সালের জুনে এ অংশের কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এ অংশের অবকাঠামো নির্মাণের অগ্রগতি ১৭ দশমিক ৩০ শতাংশ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত