২৭ রমজানে মসজিদুল হারাম ও নববীতে মুসল্লিদের ঢল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৬ এপ্রিল ২০২৪, ১৩:১৫ |  আপডেট  : ২৯ এপ্রিল ২০২৪, ২৩:৫৮

ছবি: সংগৃহীত

২৭ রমজানের তারাবি ও দোয়ায় অংশ নিয়েছেন দেশ-বিদেশের লাখো মুসল্লি সৌদি আরবের পবিত্র দুই মসজিদ, মসজিদুল হারাম ও মসজিদে নববীতে। সৌদি সংবাদ মাধ্যম এসপিআই জানায়, এ রাতের এশা ও তারাবিতে অংশ নিতে আগে থেকেই মুসল্লিরা মসজিদুল হারাম ও নববীতে উপস্থিত হয়েছিলেন। মসজিদুল হারামে তারাবি নামাজের লাইভ সম্প্রচার করা হয়েছে। এতে দেখা গেছে, মসজিদুল হারাম প্রাঙ্গণ, ছাদ, সম্প্রসারিত অংশ আশপাশের সড়ক, বাণিজ্যিক প্রতিষ্ঠান পর্যন্ত মুসল্লিদের কাতারে ছাড়িয়ে গেছে। 

এ দিন মুসল্লিদের সেবায় হারামাইন কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। মুসল্লিদের সুবিধার জন্য মসজিদুল হারামে প্রবেশ ও বের হওয়ার বিকল্প রাস্তার ব্যবস্থা রাখা হয়েছিল। সরকারী বার্তা সংস্থার মতে, ২৭ রমজান রাতে মসজিদুল হারামের রাস্তায় জ্যাম নিয়ন্ত্রণে ট্র্যাফিক পুলিশ মোতায়েন করা হয়েছিল। এদিকে মসজিদে নববী কর্তৃপক্ষ জানিয়েছে, রমজানের শেষ ২০ দিন মসজিদে নববীতে আগমনকারীর সংখ্যা ২০ মিলিয়ন ছাড়িয়েছে।

১৬ লাখ ৪৩ হাজার ২৮৮ জন নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা জিয়ারত করেছেন। ৩ লাখ ৫৮ হাজার ৬৩২ জন পুরুষ ও ২ লাখ ৯৬ হাজার ৫৯৫ জন নারী রিয়াজুল জান্নাতে নামাজ আদায় করেছেন।

প্রতি বছর রমজানের শেষ দশকে মসজিদুল হারাম ও নববীতে ইতিকাফের জন্য ধর্মপ্রাণ মুসলমানদে ঢল নামে। চলতি বছর মসজিদুল হারামে ইতিকাফকারী মুসল্লিদের সংখ্যা দ্বিগুণ করেছে সৌদি আরব। ২৩ মার্চ (শনিবার) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, চলতি রমজানে মক্কার গ্র্যান্ড মসজিদে ইতিকাফের জন্য অনুমতিপ্রাপ্ত ইবাদতকারীর সংখ্যা দ্বিগুণ বেড়ে ৬ হাজার জনে পৌঁছেছে।

এই বছর মক্কার গ্র্যান্ড মসজিদের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ ইতিকাফ পালনকারীদের জন্য তিনটি তলা বরাদ্দ করেছে বলে মসজিদের গাইডেন্স এবং পরামর্শ বিভাগের প্রধান আব্দুল মোহসেন আল গামদি জানিয়েছেন।

সৌদি টিভি আল এখবারিয়াকে তিনি বলেছেন, 'গত বছরের তুলনায় ইতিকাফ পালনকারীদের অনুমোদিত সংখ্যা দুই গুণ বেড়ে ৬ হাজারে পৌঁছেছে। তাদের মধ্যে এক হাজার নারী। গত বছর ইতিকাফ পালনকারীদের সংখ্যা ছিল তিন হাজার। তবে এই বছর দক্ষ ব্যবস্থাপনা এবং পরিকল্পনার কারণে ইতিকাফ পালনকারীদের সংখ্যা ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।'

সূত্র : এসপিআই

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত