২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনের ইভিএমে ভোট গ্রহণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩ নভেম্বর ২০২২, ১৩:৫৩ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৬:১৬

রংপুর সিটি করপোরেশনের নির্বাচন হবে আগামী ২৭ ডিসেম্বর। আজ বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। আজ নির্বাচন কমিশনের নবম সভায় এ সিদ্ধান্ত হয়।

নির্বাচন কমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল আজকের সভায় সভাপতিত্ব করেন। সভায় ২৭ ডিসেম্বর এ সিটির নির্বাচনে ভোট নেওয়ার সিদ্ধান্ত হয়।

২০৫ দশমিক ৭০ বর্গকিলোমিটার আয়তনের রংপুর সিটি করপোরেশনের লোকসংখ্যা প্রায় ৮ লাখ। এ সিটিতে ভোটারের সংখ্যা ৩ লাখ ৫৮ হাজার। ২০১২ সালের ২৮ জুন এ সিটি গঠিত হয়।

সর্বশেষ রংপুর নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ২১ ডিসেম্বর। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। যেহেতু কোনো সিটির মেয়াদ ধরা হয় প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর, তাই এ সিটিতে নির্বাচিত ব্যক্তিদের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি। ২০১৭ সালের এই সিটির পুরো নির্বাচনে ভোট গ্রহণ করা হয়েছিল ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। মেয়র নির্বাচিত হন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা।

আজ নির্বাচন কমিশনের সভায় আগামী ২৯ ডিসেম্বর পাঁচ পৌরসভাসহ ও কয়েকটি ইউনিয়ন পরিষদের সাধারণ ও শূন্য আসনের উপনির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়। যেসব পৌরসভায় নির্বাচন হবে, সেগুলো হলো রাজশাহীর বাঘা, দিনাজপুরের বিরল, পঞ্চগড়ের বোদা, ফরিদপুরের আলফাডাঙ্গা এবং নাটোরের বনপাড়া।

রংপুর সিটি এবং পৌরসভাগুলোতে ইভিএমে ভোট গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয় আজকের ইসির সভায়। সকাল আটটায় শুরু করে ভোট হবে বিকেল সাড়ে চারটা পর্যন্ত ভোট গ্রহণ হবে। রংপুর সিটি এবং পৌরসভার ভোটে ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে বলেও নির্বাচনের কমিশনের সভায় সিদ্ধান্ত হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত