২০২৬ বিশ্বকাপ ফাইনালের ভেন্যু প্রসঙ্গ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:২৪ |  আপডেট  : ১৫ জুন ২০২৪, ২২:২৮

২০২৬ ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা। এরই মধ্যে বিশ্বকাপ বাছাইপর্বও শুরু হয়ে গেছে। এদিকে, আসন্ন বিশ্বকাপ ফাইনালের ভেন্যু চূড়ান্ত করতে যুক্তরাষ্ট্রের টেক্সাসের আর্লিংটনে ডালাস কাউবয়েজের হোম গ্রাউন্ড এটি এন্ড টি স্টেডিয়াম পরির্দশন করেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনো। 

এই স্টেডিয়ামটি ছাড়াও ফাইনালের জন্য নিউইয়র্কের মেটলাইফ স্টেডিয়াম, লস অ্যাঞ্জেলসের সোফি স্টেডিয়াম ও আটালান্টার মার্সিডিস-বেঞ্জ স্টেডিয়ামটিও বিবেচনায় রয়েছে বলে জানা যাচ্ছে। 

বিশ্বকাপের সার্বিক দিক পরিচালনার জন্য মিয়ামির কোরাল গেবলসে ফিফা নতুন একটি অফিসও খুলেছে। টুর্নামেন্টটি সুষ্ঠভাবে পরিচালনার জন্য নতুন নতুন কর্মীও নিয়োগ দেওয়া হচ্ছে। 

একটি সূত্র জানিয়েছে, গতকাল (রোববার) ফিফা প্রধানের সঙ্গে ভেন্যু পরিদর্শনের সময় আরও উপস্থিত ছিলেন কনকাকাফ প্রধান ভিক্টর মোন্টাগলিয়ানি। ভেন্যু চূড়ান্তের আগে ইনফ্যান্তিনোর আরো কিছু স্টেডিয়াম পরিদর্শনের কথা রয়েছে। এ বছরের শেষে ফাইনালের ভেন্যু চূড়ান্তের ঘোষণা আসবে বলে ধারণা করা হচ্ছে। 

২০২৬ বিশ্বকাপ থেকে বদলে যাচ্ছে ফুটবলের বিশ্ব আসরের চেহারা। শেষ কয়েকটি আসর বসেছিল ৩২ দল নিয়ে। যাতে বিশ্বকাপে খেলা হতো ৬৪ ম্যাচ। আগামী ২০২৬ বিশ্বকাপ থেকে দল বাড়ছে আরও ১৬টি। অর্থাৎ ৪৮ দেশ নিয়ে বিশ্বকাপ মাঠে গড়াবে। যার ফলে বাড়ছে ম্যাচসংখ্যাও। খেলা হবে ৮০ ম্যাচ। সেজন্যে শেষ চারটি বিশ্বকাপের তুলনায় ২০২৬ আসরে ভেন্যুর সংখ্যাও বাড়াতে হয়েছে ফিফাকে। খেলা হবে ১৬টি ভেন্যুতে।

আয়োজনের দায়িত্বে মেক্সিকো আর কানাডা থাকলেও যুক্তরাষ্ট্রই থাকছে মূল আয়োজক। যুক্তরাষ্ট্রের ১১টি ভেন্যু পেয়েছে বিশ্বকাপের দায়িত্ব। এরপর মেক্সিকোর ৩টি, আর কানাডার ২ স্টেডিয়ামে চলবে বিশ্বকাপের লড়াই।

এক নজরে ২০২৬ বিশ্বকাপের ১৬ ভেন্যু
মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়াম, আটলান্টা, যুক্তরাষ্ট্র
জিলেট স্টেডিয়াম, বোস্টন, যুক্তরাষ্ট্র
এটি অ্যান্ড টি স্টেডিয়াম, ডালাস, যুক্তরাষ্ট্র
এনআরজি স্টেডিয়াম, হিউস্টন, যুক্তরাষ্ট্র
অ্যারোহেড স্টেডিয়াম, কানসাস সিটি, যুক্তরাষ্ট্র
সোফি স্টেডিয়াম, লস অ্যাঞ্জেলস, যুক্তরাষ্ট্র
মেটলাইফ স্টেডিয়াম, নিউইয়র্ক/ নিউজার্সি, যুক্তরাষ্ট্র 
হার্ড রক স্টেডিয়াম, মায়ামি, যুক্তরাষ্ট্র 
লিঙ্কন ফিন্যান্সিয়াল স্টেডিয়াম, ফিলাডেলফিয়া, যুক্তরাষ্ট্র 
লিভাইস স্টেডিয়াম, সান ফ্রান্সিসকো বে, যুক্তরাষ্ট্র 
লুমেন ফিল্ড স্টেডিয়াম, সিয়াটল, যুক্তরাষ্ট্র 
এস্তাদিও আকরোন, গুয়াদালাহারা, মেক্সিকো 
এস্তাদিও আজতেকা, মেক্সিকো সিটি, মেক্সিকো 
এস্তাদিও বিবিভিএ বানকোমার, মন্তেরেই, মেক্সিকো 
বিএমও ফিল্ড, টরন্টো, কানাডা 
বিসি প্লেস, ভ্যানকুভার, কানাডা

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত