২০২৪ সালের নির্বাচনে অংশ নেবেন এমন কোনও ঘোষণা দেননি পুতিন   

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৭ নভেম্বর ২০২৩, ১১:৪১ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ১৪:৩১

রাশিয়ার আগামী ২০২৪ সালের মার্চে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের অন্তত ৬টি সূত্র দেশটির জাতীয় দৈনিক কমেরসান্তকে এ তথ্য নিশ্চিত করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে। তিনি আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।’অপর এক কর্মকর্তা জানিয়েছেন, ‘আগামী নির্বাচনে পুতিনের অংশগ্রহণের প্রচার ও যাবতীয় প্রস্তুতির কাজ শুরু করেছেন তার উপদেষ্টারা।’

অনেক বিদেশি কূটনীতিক, গোয়েন্দা ও প্রশাসনিক কর্মকর্তারা মনে করছেন, পুতিন আজীবন ক্ষমতায় থাকবেন। নাম প্রকাশে একটি বিদেশি কূটনৈতিক সূত্র জানিয়েছে, ‘সম্প্রতি পুতিন এই সিদ্ধান্ত নিয়েছেন এবং শিগগিরই এ সম্পর্কিত একটি ঘোষণা আসবে।’

তবে সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, আরেক মেয়াদে নির্বাচনে অংশ নেবেন এমন কোনও ঘোষণা দেননি পুতিন এবং প্রচারের ঘোষণাও দেওয়া হয়নি।

৭১ বছর বয়সী পুতিন নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কি না এই বিষয়ে রয়টার্স জানতে চাইলে পেসকভ রয়টার্সকে বলেন, ‘প্রেসিডেন্ট কোনও বিবৃতি দেননি। প্রচারের ব্যাপারে এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

এর আগে, সেপ্টেম্বরে পেসকভ বলেছিলেন, পুতিন নির্বাচনে লড়তে চাইলে কেউ তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হতে পারবে না। এ সময় পুতিনের অসুস্থতা নিয়ে পশ্চিমাদের দাবি প্রত্যাখান করেন তিনি।

১৯৯৯ সালে তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলেৎসীন পদত্যাগ করার পর রাশিয়ার অস্থায়ী প্রেসিডেন্ট হন পুতিন। ইতোমধ্যে জোসেফ স্টালিনের পর, রাশিয়ায় টানা দীর্ঘদিন ক্ষমতায় থাকার রেকর্ড গড়েছেন তিনি। গত ২৩ বছর ধরে রাশিয়ার ক্ষমতায় রয়েছেন তিনি। ২০২৪ সালের নির্বাচনে জয়ী হলে আগামী ২০৩০ সাল পর্যন্ত প্রেসিডেন্টের পদে আসীন থাকবেন পুতিন।

পুতিন নির্বাচনে প্রার্থী হলে তার পরাজিত হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। সাম্প্রতিক বিভিন্ন জরিপে দেখা গেছে, রাশিয়ার প্রায় ৮০ শতাংশ মানুষ পুতিনকে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় দেখতে চায়। বর্তমানে দেশটিতে পুতিনের শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হতে পারেন এমন কোনও জনপ্রিয় নেতা নেই। ক্ষমতা সুসংহত করতে রাজনৈতিক বিরোধীদের বিভিন্ন মামলায় কারাগারে পাঠানোর অভিযোগ রয়েছে তার প্রশাসনের বিরুদ্ধে।

পশ্চিমারা পুতিনকে একজন যুদ্ধাপরাধী এবং স্বৈরশাসক মনে করে। তাদের মতে, তিনি রাশিয়াকে একটি সাম্রাজ্যবাদী ধাঁচে ভূমি দখলের দিকে নিয়ে গেছেন, যা দেশটিকে দুর্বল করেছে। ইউক্রেনে তার নির্দেশে আক্রমণের ফলে পশ্চিমারা ঐক্যবদ্ধ হয়েছে এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোট রুশবিরোধী লক্ষ্য পেয়েছে। সূত্র: রয়টার্স


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত