২০২০-২১ অর্থ বছরের জন্য সরকারি অনুদান পেয়েছে দশ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০২১, ১৩:৫২ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০২:৪৩

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বুধবার এক প্রজ্ঞাপনের মাধ্যমে ২০২০-২১ অর্থ বছরের জন্য স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে সরকারি অনুদান প্রাপ্তদের নাম ঘোষণা করেছে। এই বিভাগে ১০টি ছবিকে ১ কোটি ৭৭ লাখ টাকা অনুদান দেওয়া হচ্ছে।

প্রজ্ঞাপনে বলা হয়, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমান সমৃদ্ধ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে ‘স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’র সর্বসম্মত সিদ্ধান্তের ভিত্তিতে অনুদান প্রাপ্তদের নামের তালিকা দেওয়া হয়েছে।

তালিকায় শিশুতোষ শাখায় নাম এসেছে ‘জল পাহাড় আর পাতাদের গল্প’ ছবির। মো. মেহেদী হাসান (অর্ণব) পরিচালিত এ ছবি পাচ্ছে ২০ লাখ টাকার অনুদান। স্বপ্ন সমুদ্র পরিচালিত ‘রুপালী আঁশ’ পাচ্ছে একই অঙ্কের অনুদান।

মুক্তিযুদ্ধ ভিত্তিক ‘যুদ্ধজয়ের কিশোর নায়ক’ পরিচালনায় আছেন শায়লা রহমান তিথি, পাচ্ছে ১৮ লাখ টাকা। একই শাখায় প্রামাণ্যচিত্র ‘স্বাধীনতার পোস্টার’ নির্মাণে নাসরিন ইসলাম পাচ্ছেন ১৭ লাখ টাকা অনুদান।

সাধারণ শাখায় ‘হাওয়াই সিঁড়ি’ নির্মাণ করছেন শামসুদ্দীন আহমদ শিবলু, তিনি পাচ্ছেন ১৮ লাখ টাকা। মো. ফজলে হাসান শিশির ‘ঝিরি পথ পেরিয়ে’ পাচ্ছে ২০ লাখ টাকা অনুদান। এমদাদুল হক খানের ‘শিরিনের একাত্তর যাত্রা’ পাচ্ছে ১৫ লাখ টাকা।

মো. রাসেল রানা পরিচালিত ‘সোনার তরী’ স্থান পেয়েছে প্রামাণ্যচিত্র বিভাগে। সিনেমাটিকে দেওয়া হচ্ছে ২০ লাখ টাকা। তাসমিয়াহ্ আফরিন পরিচালিত ‘আমার নানুর বাড়ি’ পাচ্ছে ১৪ লাখ টাকা অনুদান। এ ছাড়া ‘বিন্দু থেকে বৃত্ত: একজন বকুলের আখ্যান’ পরিচালনা করছেন ‘মেহজাদ গালিব’, ছবিটিকে দেওয়া হচ্ছে ১৫ লাখ টাকা।

এর আগে মঙ্গলবার আরেক প্রজ্ঞাপনে জানানো হয়, একই অর্থ বছরে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পাচ্ছে ১২ কোটি টাকা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত