১৫ টি প্যাকেজ নিয়ে হেলথ চেকআপ কর্নারের উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৪, ১৩:০৬ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১৮:০৫

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালে ১৫টি প্যাকেজ নিয়ে এক্সিকিউটিভ হেলথ চেকআপ কর্নারের উদ্বোধন করা হয়েছে। প্যাকেজের আওতায় সর্বনিম্ন ৪ হাজার ১০০ টাকা এবং সর্বোচ্চ ১৩ হাজার ৫০০ টাকায় করা যাবে হেলথ চেকআপ।

১৫টি প্যাকেজের মধ্যে সর্বনিম্ন মূল্য ৪ হাজার ১শ টাকা এবং সর্বোচ্চ মূল্য ১৩ হাজার ৫শ টাকাসহ বিভিন্ন মূল্যের প্যাকেজ রয়েছে। এই ১৫টি প্যাকেজ হলো সিলভার এক্সিকিউটিভ হেলথ চেকআপ প্যাকেজ ওয়ান, গোল্ডেন এক্সিকিউটিভ হেলথ চেকআপ প্যাকেজ টু, প্লাটিনাম এক্সিকিউটিভ হেলথ চেকআপ প্যাকেজ থ্রি, এক্সিকিউটিভ হেলথ চেকআপ প্যাকেজ ফোর (পুরুষ চল্লিশোর্ধ্ব), এক্সিকিউটিভ হেলথ চেকআপ প্যাকেজ ফাইভ (নারী চল্লিশোর্ধ্ব)।

এছাড়াও কার্ডিওলজি এক্সিকিউটিভ হেলথ চেকআপ প্যাকেজ সিক্স, অর্থোপেডিক এক্সিকিউটিভ হেলথ চেকআপ প্যাকেজ সেভেন, লিভার এক্সিকিউটিভ হেলথ চেকআপ প্যাকেজ এইট, ওমেন ওয়েলনেস এক্সিকিউটিভ হেলথ চেকআপ প্যাকেজ নাইন, ব্রেস্ট ক্যানসার এক্সিকিউটিভ হেলথ চেকআপ প্যাকেজ টেন, ডায়াবেটিক স্ক্রিনিং ফিমেল বেসিক প্যাকেজ  ইলিভেন, ডায়াবেটিক স্ক্রিনিং মেল বেসিক প্যাকেজ  টুয়েলভ, স্ক্রিনিং ফর স্মোকার লাং ডিজিস প্যাকেজ থার্টিন, চাইল্ড স্ক্রিনিং প্যাকেজ ফোর্টিন এবং ডায়েট অ্যান্ড নিউট্রিশন কাউন্সিলিং প্যাকেজ ফিফটিন।

রোববার (২১ জানুয়ারি) সুপার স্পেশালাইজড হাসপাতালের দ্বিতীয় তলায় এই কর্নারের শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। এসময় উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, গরিব রোগীদের জন্য পরীক্ষা নিরীক্ষা সেবা আগের মতো অব্যাহত থাকবে। তবে যেসব রোগীরা স্বাস্থ্য পরীক্ষার জন্য বিদেশে যান তাদের আর বিদেশ যাওয়ার প্রয়োজন নেই। এখানে এসে তারা তাদের প্রয়োজন মতো এক্সিকিউটিভ হেলথ চেকআপের প্যাকেজ নিয়ে সব ধরনের সেবা নিতে পারবেন।

তিনি বলেন, এই হেলথ চেক আপ কর্নার চালু হওয়ায় রোগীরা কোনরকম ভোগান্তি ছাড়াই প্রয়োজনীয় সব ধরনের পরীক্ষা নিরীক্ষা ও পরামর্শ সেবা নিতে পারবেন।

উপাচার্য আরও বলেন, প্রতি বছর চার বিলিয়ন ডলার চিকিৎসার জন্য বিদেশে ব্যয় হয়। সুপার স্পেশালাইজড হাসপাতাল সম্পূর্ণরূপে পুরোদমে চালু হলে বিদেশে যাওয়ার প্রবণতা যেমন অনেক কমে আসবে, তেমনি বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, সুপার স্পেশালাইজড হাসপাতালের পরিচালক ব্রি. জে. ডা. মো. আব্দুল্লাহ আল হারুন, পরিচালক (হাসপাতাল) ব্রি. জে. ডা. রেজাউর রহমান, অতিরিক্ত পরিচালক (সুপার স্পেশালাইজড হাসপাতাল) সহযোগী অধ্যাপক ডা. মো. রসুল আমিনসহ প্রমুখ উপস্থিত ছিলেন।  

২০২২সালের ১৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম এই সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধন করেন। এর প্রায় দুই মাস পর ২৭ ডিসেম্বর থেকে হাসপাতালটিতে আউটডোরে রোগীদের সেবা দেওয়া শুরু হয়।হাসপাতালে মোট শয্যার সংখ্যা ৭৫০টি। এর মধ্যে আছে ১০০টি আইসিইউ ও ১০০টি ইমার্জেন্সি শয্যা। প্রায় ২৫০টি গাড়ি রাখার মতো পার্কিং সুবিধা আছে এই বিশেষ হাসপাতালটিতে। কম খরচে বিশেষায়িত চিকিৎসা প্রদানের লক্ষে দেশে এই ধরনের হাসপাতাল এটাই প্রথম।

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত