১২২ বছর যাবত মুগ্ধ করছে ওয়াল্ট ডিজনি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ ডিসেম্বর ২০২২, ১৪:৩৮ |  আপডেট  : ১৯ এপ্রিল ২০২৪, ০৪:২৭

আমাদের সকলের শৈশবের সাথে অনেক স্মৃতি জড়িত থাকে তার মধ্যে অন্যতম ওয়াল্ট ডিজনির কার্টুন। শুধু ছোটদের নয় ১৯২০ সালের পর থেকে এখন পর্যন্ত এনিমেশন জগতে একচেটিয়া সব বয়সের দর্শক মাতিয়ে রেখেছে এই ওয়াল্ট ডিজনির এনিমেশন। এই প্রতিষ্ঠানের জনক ওয়াল্টার এলিয়াস ডিজনি(ইংরেজি: Walter Elias Disney, ডিসেম্বর ৫, ১৯০১ - ডিসেম্বর ১৫, ১৯৬৬), যিনি ওয়াল্ট ডিজনি (Walt Disney) নামে সুপরিচিত। ওয়াল্ট ডিজনি ছিলেন পৃথিবীর প্রথম এনিমেশন প্রোগ্রামার এবং বিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালি আর সফল প্রযুক্তিক ভাবনার অধিকারী। একজন মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক, কাহিনীকার, নেপথ্য কণ্ঠ শিল্পী ও অ্যানিমেটর ছিলেন।

ডিজনি ১৯০১ সালে সিকাগো শহরে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকে ছবি আঁকার প্রতি তার অনুরাগ ছিল। বালক বয়স থেকেই তিনি ছবি আঁকা শেখাতেন। মাত্র ১৮ বছর বয়সে তিনি ইলাস্ট্রেটর হিসাবে চাকরি পান। ১৯২০ সালে তিনি হলিউড গমন করেন এবং তার ভাইয়ের সাথে রয় স্টুডিও নামে একটি প্রোযোজনা সংস্থা গড়ে তোলেন। ১৯২৮ সালে ডিজনি তার বিখ্যাত চরিত্র মিকি মাউস সৃষ্টি করেন। প্রথমদিকে তিনি নিজেই মিকি মাউজ চরিত্রে কন্ঠস্বর প্রদান করতেন।

 

১৯৫০ সালে তিনি তার বিনোদন পার্কের সম্প্রসারণ করেন। ১৯৫৫ সালে ডিজনিল্যান্ড প্রতিষ্ঠা করেন।

১৯২০ সালের জানুয়ারি মাসে বড়দিনের পর পেসমেন-রুবিনের আয় কমে যায়, ডিজনি ও আইয়ের্কসের চাকরি চলে যায়। তারা নিজেদের ব্যবসা শুরু করেন। আইয়ের্কস-ডিজনি কমার্সিয়াল আর্টিস্ট্‌স নামে তাদের ব্যবসা প্রতিষ্ঠানটি স্বল্পকাল স্থায়ী হয়। ক্রেতাদের আকৃষ্ট করতে না পেরে ডিজনি ও আইয়ের্কস সিদ্ধান্ত নেয় যে ডিজনি অর্থ উপার্জনে স্বল্পকালের জন্য এ ভি কুগার পরিচালিত কানসাস সিটি ফিল্ম অ্যাড কোম্পানিতে কাজ করবে। পরের মাসে আইয়ের্কসও তাদের ব্যবসা চালাতে না পেরে ডিজনির সাথে সেই কোম্পানিতে যোগ দেন। কোম্পানিটি কাটআউট অ্যানিমেশন পদ্ধতির ব্যবহার করে বিজ্ঞাপন নির্মাণ করত। ডিজনি অ্যানিমেশনে আগ্রহী হয়ে ওঠেন, যদিও তিনি কার্টুন আঁকতে পছন্দ করতেন এবং তার প্রিয় কার্টুন ছিল মুট ও জেফ এবং কোকো দ্য ক্লাউন। অ্যানিমেশন ও ক্যামেরা বিষয়ক একটি ধার করা বইয়ের সাহায্যে তিনি বাড়িতে পরীক্ষা চালান। তিনি এই উপসংহারে আসেন যে সেল অ্যানিমেশন কাটআউট পদ্ধতি থেকে বেশি সম্ভাবনাময় ছিল। কুগারকে তার কোম্পানিতে সেল অ্যানিমেশন ব্যবহার করার বিষয় বুঝাতে না পেরে ডিজনি ফিল্ম অ্যাড কোম্পানির সহকর্মী ফ্রেড হারম্যানকে নিয় নতুন ব্যবসা শুরু করেন। তাদের প্রধান মক্কেল ছিল স্থানীয় নিউম্যান থিয়েটার এবং "নিউম্যান্‌স লাফ-ও-গ্রাম্‌স" নামে স্বল্পদৈর্ঘ্যের কার্টুন নির্মাণ করতেন। ডিজনি পল টেরির ঈসপ্‌স ফেবল্‌সকে আদর্শ হিসেবে অধ্যয়ন করেন, এবং প্রথম ছয়টি "লাফ-ও-গ্রাম্‌স" ছিল আধুনিকতম রূপকথা।

ডিজনির অন্যান্য প্রযোজনা-

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত