হিন্দিতে ভারতের প্রতি কৃতজ্ঞতা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৪ |  আপডেট  : ১৪ এপ্রিল ২০২৪, ২১:২১

আমার তরফ থেকে ভারতবাসীকে শুভেচ্ছা ও শুভকামনা জানাচ্ছি। আর সেই সঙ্গে ১৯৭১ সালে ভারতবাসী যেভাবে আমাদের পাশে দাঁড়িয়েছিল এবং সবক্ষেত্রে আমরা তাদের সহযোগিতা পেয়েছি, সেজন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) ভারতের রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় তাকে গার্ড অব অনার দেওয়া হয়। গার্ড অব অনার গ্রহণ শেষে গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মন্তব্য করেন।

এ সময় তিনি হিন্দিতে বলেন, 'হাম হামেশা আভারি হু ভারত কি ওর। হামারা দেশ যাব সোয়াধিনতা অর্জন কিয়া, লিবারেশন ওয়ার হুয়া, ইহাকি লোগোনে যেয়সা হামারা সাথ থি, সাপোর্ট কি, উনকা জিতনা কন্ট্রিবিউশন হ্যায় হামেশা ইসকো সোয়াগাত কারতি হু। হাম রিয়েলি আভারি হু। মেরে ওর সে ভারতবাসী কো হামারা শুভেচ্ছা, স্বাগতম।'

কথাগুলো আবার বাংলায় বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, 'আমি একটু চেষ্টা করলাম হিন্দিতে বলতে। ৬ বছর ছিলাম এখানে, একটু একটু শিখেছি। সেখান থেকে একটু বললাম যে, আমার তরফ থেকে ভারতবাসীকে আবার শুভেচ্ছা জানাচ্ছি, শুভকামনা জানাচ্ছি। আর সেই সাথে সাথে ৭১ সালে ভারতবাসী যেভাবে আমাদের পাশে দাঁড়িয়েছিল এবং সবক্ষেত্রে আমরা তাদের সহযোগিতা পেয়েছি, সেজন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ বাংলাদেশের পক্ষ থেকে, বাংলাদেশের জনগণের পক্ষ থেকে, আমার পক্ষ থেকে, আমার পরিবারের পক্ষ থেকে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।'

৪ দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের নয়াদিল্লি পৌঁছান। সেখানে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। ভিভিআইপি বিমানবন্দর পালাম এয়ার ফোর্স স্টেশনে নামার পর ভারতের রেল প্রতিমন্ত্রী দর্শনা ভি জারদোশ এবং ভারতে বাংলাদেশের হাইকমিশনার মো. ইমরান তাকে অভ্যর্থনা জানান।

৪ দিনের এই রাষ্ট্রীয় সফরে বাণিজ্য, জ্বালানি, যোগাযোগ ও নদীর পানি বণ্টনের ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি এবং আঞ্চলিক স্থিতিশীলতা নিয়ে আলোচনার হতে পারে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত