হামাস এখনও পরাজিত হয়নি- ইসরায়েল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ১৩:৫৭ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০০:৩০

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস এখনও পরাজিত হয়নি। বুধবার (১৭ জানুয়ারি) প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এমন মন্তব্য করেছেন। তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি এই খবর জানিয়েছে।

ইয়েদিওথ আহরনোথ সংবাদমাধ্যম জানিয়েছে, নেসেটের পররাষ্ট্র বিষয়ক ও প্রতিরক্ষা কমিটিকে তাসি হানেবি জানিয়েছেন, ‘হামাসের পর গাজায় কী হবে তা নিয়ে আলোচনা করার সময় এখনও হয়নি। কেননা, গোষ্ঠীটিকে এখনও পরাজিত করা হয়নি।’

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচার হামলায় এখন পর্যন্ত মোট ২৪ হাজার ৪৪৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও ৬১ হাজার ৫০৪ জন।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ৭ অক্টোবর গাজায় ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ৫২৯ ইসরায়েলি সেনা নিহত হয়েছে।

এর আগে নেতানিয়াহু বলেছিলেন, হামাসকে ধ্বংস এবং ইসরায়েলি জিম্মিদের মুক্ত না করা পর্যন্ত গাজা যুদ্ধ বন্ধ করবেন না। গাজায় যুদ্ধ পরবর্তী সময়ের জন্য একটি পরিকল্পনা প্রণয়নে নেতানিয়াহু সরকারের ব্যর্থতার সমালোচনার মুখেই এমন মন্তব্য করেছিলেন তিনি। 

গাজা উপত্যকায় হামাসের হাতে ১৩৬ জন ইসরায়েলি জিম্মি রয়েছেন বলে মনে করা হচ্ছে।

সোমবার গাজার উত্তরাঞ্চলে উচ্চ-পর্যায়ের স্থল অভিযান সমাপ্ত করার ঘোষণা দিয়েছেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। তিনি বলেছেন, শিগগিরই গাজার দক্ষিণেও তীব্র হামলার সমাপ্তি করা হবে।

জাতিসংঘের মতে, খাদ্য, পানি এবং ওষুধের অভাবের মধ্যেই গাজার প্রায় ৮৫ শতাংশ বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছে। পাশাপাশি অঞ্চলটির ৬০ শতাংশ অবকাঠামো ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে। মাথার ওপর ছাদ না থাকায় আশ্রয়হীন অবস্থায় খোলা আকাশের নিচে দিনানিপাত করছে হাজার হাজার মানুষ।

এছাড়া, অঞ্চলটিতে ত্রাণ সহায়তা বহনকারী ট্রাকের সংখ্যা অনেক কমে গেছে। এ সংখ্যা যুদ্ধ পূববর্তী সময়ের তুলনায় অর্ধেকেও কম।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত