হামাসকে ধন্যবাদ জানিয়েছে রাশিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩, ১৭:৩৩ |  আপডেট  : ১ মার্চ ২০২৪, ০৮:৩৫

দুই রাশিয়ান-ইসরায়েলি নারী জিম্মিকে ছেড়ে দেওয়ায় হামাসকে ধন্যবাদ জানিয়েছে রাশিয়া। গতকাল বুধবার রাতে এ দুই নারীকে মুক্তি দেয় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস।

জিম্মিদের মুক্তি দেওয়ায় ধন্যবাদ জানিয়ে আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি প্রকাশ করেছে। এতে তারা বলেছে, ‘আমাদের আবেদনের প্রতি সাড়া দেওয়ায় হামাসের নেতৃবৃন্দের কাছে আমরা কৃতজ্ঞ। গাজা উপত্যকায় আরও যেসব রাশিয়ান আটকা আছেন তাদের দ্রুত মুক্তির ব্যাপারে আমরা কাজ করে যাব।’

পশ্চিমা দেশগুলো হামাসকে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে আখ্যায়িত করলেও রাশিয়া হামাসকে দেখে স্বাধীনতাকামী গোষ্ঠী হিসেবে। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একাধিকবার স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বলেছেন। রাশিয়ার সঙ্গে ফিলিস্তিন ও ইসরায়েল উভয়ের কূটনৈতিক সম্পর্ক রয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় হামাস। এরপরই ইসরায়েলের সঙ্গে হামাসের যুদ্ধ শুরু হয়।

পশ্চিমারা হামাসের নিন্দা জানালেও; রাশিয়া এখন পর্যন্ত নিন্দা জানানো থেকে বিরত থেকেছে। এর বদলে হামাসের জ্যেষ্ঠ নেতাদের রাজধানী মস্কোতে বৈঠকের জন্য ডেকেছিল তারা।

হামাসের বিরুদ্ধে ব্যবহারের জন্য ইসরায়েলকে যুক্তরাষ্ট্র যেভাবে বিনাশর্তে অস্ত্র ও সহায়তা দিয়ে গেছে; সেটির বিরুদ্ধে অবস্থান নিয়েছে রাশিয়া।

এছাড়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদে হামাস-ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতির প্রস্তাবে সমর্থন জানিয়েছে মস্কো।

এর আগে হামাস জানিয়েছিল, ফিলিস্তিনের প্রতি রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অবস্থানের কৃতজ্ঞতা স্বরূপ রাশিয়ান-ইসরায়েলি জিম্মিদের মুক্তি দিয়েছে তারা।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত