হাওয়াইয়ে যুক্তরাষ্ট্র ও চীনের সামরিক আলোচনা অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ এপ্রিল ২০২৪, ১৪:৫৪ |  আপডেট  : ২৮ এপ্রিল ২০২৪, ১৪:৪৬

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে সামরিক বিষয়ে একাধিক বৈঠক করেছেন মার্কিন ও চীনা সামরিক কর্মকর্তারা। ৩ এবং ৪ এপ্রিল হনলুলুতে এই বৈঠকগুলো অনুষ্ঠিত হয়েছিল। এসময় দুই দেশ কীভাবে নিরাপদভাবে কাজ করতে পারে সে বিষয়ে আলোচনা করা হয়। শুক্রবার (৫ এপ্রিল) এই তথ্য জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

মিলিটারি মেরিটাইম কনসালটেটিভ অ্যাগ্রিমেন্ট (এমএমসিএ) ওয়ার্কিং গ্রুপ নামে পরিচিতি এই আলোচনাটি ২০২১ সালের পর চীন ও যুক্তরাষ্টের মধ্যে প্রথম সামরিক বৈঠক।

দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনা নিয়ন্ত্রণের বিষয়ে মঙ্গলবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফোনে কথা বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গত নভেম্বরে দুই নেতার মধ্যে বৈঠক হয়েছিল। তখন সরাসরি সামরিক আলোচনা আবারও শুরু করতে সম্মত হয়েছিলেন তারা।

এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, চলতি সপ্তাহে অনুষ্ঠিত বৈঠকগুলোতে উভয় দেশের কর্মকর্তারা ‘গত কয়েক বছর ধরে নিরাপত্তা বিষয়ক ঘটনাগুলো পর্যালোচনা করেছেন। একইসঙ্গে সমুদ্র ও আকাশপথে অপারেশনাল সেফটি ও পেশাদারিত্ব বজায় রাখার বিষয়েও আলোচনা করেছেন তারা।

শনিবার প্রকাশিত একটি পৃথক বিবৃতিতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বৈঠকে উভয় পক্ষ চীন-মার্কিন সামুদ্রিক এবং বিমান নিরাপত্তা পরিস্থিতির বিষয়ে স্পষ্ট এবং গঠনমূলক আলোচনা করেছেন।

মন্ত্রণালয়টি আরও জানিয়েছে, বৈঠকে নৌ চলাচল ও আকাশপথে চলাচলের স্বাধীনতার নামে চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তাকে ক্ষুণ্ণ করার যেকোনও প্রচেষ্টার ঘোর বিরোধিতা করেছে দেশটি।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত