স্টাম্পিং ও কনকাশনে নতুন নিয়ম আনলো আইসিসি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ জানুয়ারি ২০২৪, ১০:৪৭ |  আপডেট  : ৬ মে ২০২৪, ০৫:১২

ক্রিকেটের দুইটি নিয়মে পরিবর্তন এনেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পরিবর্তন হওয়া দুই নিয়মের কারণে কড়াকড়ির মুখে ফেলে দিতে পারে ফিল্ডিং করা দলকে। ডিআরএস প্রযুক্তির ব্যবহার এবং কনকাশন নিয়মে আনা হয়েছে এই পরিবর্তনগুলো।

স্টাম্পিং আউটের আবেদনে ক্যাচ আউট হয়েছে কি না, সেই পরীক্ষা করা হবে না। ক্যাচের জন্য ফিল্ডিং করা দলকে আলাদা করে রিভিউ নিতে হবে। একইভাবে কোনো বোলার ইনজুরিতে পড়ে মাঠ ছাড়লেও, তার পরিবর্তে নামা ক্রিকেটারের বল করার ক্ষেত্রে শর্ত জুড়ে দেওয়া হয়েছে। আর মাঠে চোটের চিকিৎসার জন্য কোনো দল সর্বোচ্চ ৪ মিনিট সময় পাবে বলেও নতুন এই নিয়মে জানানো হয়।

ক্রিকেটভিত্তিক গণমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো এক প্রতিবেদনে জানিয়েছে, এবার থেকে স্টাম্পিং আউটের আবেদন করলে ব্যাটার স্টাম্পিং আউট হয়েছেন কি না সেটিই শুধু দেখা হবে। উইকেটরক্ষকের হাতে ক্যাচের আবেদন করলে দ্বিতীয়বারের জন্য রিভিউ নিতে হবে ফিল্ডিং করা দলকে। 

কনকাশন নিয়মেও পরিবর্তন এনেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। নতুন নিয়ম অনুযায়ী, কোনো ক্রিকেটারকে যদি কনকাশন বদলি হিসেবে খেলাতে হয়, তাহলে মাঠ ছেড়ে যাওয়া ক্রিকেটারের বোলিংয়ের ওপর নিষেধাজ্ঞা থাকলে তিনিও বল করতে পারবেন না। সেই সঙ্গে এটাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে, এখন থেকে কোনো ক্রিকেটার চোট পেলে মাঠে ৪ মিনিটের বেশি চিকিৎসা নিতে পারবেন না।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত