সৌদি পররাষ্ট্রমন্ত্রীর আশ্বস্ত, তেল নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কারণ নেই

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৬ মার্চ ২০২২, ১৪:৫৯ |  আপডেট  : ১৬ এপ্রিল ২০২৪, ১৮:২৯

বিশ্ব পরিস্থিতি যাই হোক, জ্বালানি তেলের বাজার স্থিতিশীল থাকবে। বাংলাদেশের এ নিয়ে দুশ্চিন্তার কারণ নেই। এসব বিষয় আশ্বস্ত করেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। 

বুধবার (১৬ মার্চ) রাজধানীর একটি হোটেলে সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরের পর সাংবাদিকদের কথা বলেন তিনি।

বৈশ্বিক উষ্ণায়ন কমাতে এবার অবদান রাখতে চায় সৌদি। সবুজায়ন বাড়াতে ৫০ বিলিয়ন বৃক্ষরোপণ করার বৃহৎ প্রকল্প নিয়েছে দেশটির সরকার। এর মধ্যে নিজ দেশে ১০ বিলিয়ন এবং বাকি ৪০ বিলিয়ন বিভিন্ন দেশে নেওয়ার পরিকল্পনা। 

বড় এই প্রকল্পে গাছের চারা রপ্তানী এবং বৃক্ষরোপণ ও রক্ষণাবেক্ষণে শ্রমিক পাঠাতে চায় বাংলাদেশ। দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

এছাড়া, বিশ্বের খাদ্য নিরাপত্তা বিধানে এক সাথে কাজ করতে ঐক্যমতে পৌঁছেছে দুই দেশ। বিশেষ করে, অর্থনৈতিক অঞ্চলগুলোতে বড় ধরণের বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে সৌদি আরব। 

ভ্রাতৃপ্রতিম বাংলাদেশ থেকে হজযাত্রীদের দুর্ভোগ লাঘবে শতভাগ ভিসা সুযোগ সুবিধা ঢাকায় রাখার বিষয়ে আশ্বস্ত করেছেন সফররত মন্ত্রী। 

অ্যাডমিনিস্ট্রেশন ফ্যাসিলিটিজ এ্যাসিস্টেন্স ইন কাস্টমস ম্যাটার্সের বিষয়ে একটি চুক্তি এবং সাউথ আল ফয়সাল ইনস্টিটিউট ও ফরেন সার্ভিস একাডেমির মধ্যে পারস্পরিক সহযোগিতায় সমঝোতা চুক্তি সই করে দুই দেশ। 

এর আগে, গণভবনে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত করেন সফররত সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের আমন্ত্রণে দুই দিনের সফরে মঙ্গলবার (১৫ মার্চ) সন্ধ্যায় ঢাকায় আসেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত