সৌদিতে ভিক্ষা করায় গাংনীর মতিয়ারের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার

  মেহেরপুর প্রতিনিধি

প্রকাশ: ২৮ জুন ২০২২, ১৯:১৫ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০৮:০৫

পবিত্র হজ পালন করতে ভিক্ষা করার অপরাধে সৌদি পুলিশের হাতে আটক ও মুচলেকা দিয়ে ছাড়া পাওয়া মতিয়ার রহমানের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার। সেখানে ভিক্ষাবৃত্তি করার অভিযোগে গত ২২ জুন বিকালে মদিনা শরীফে ভিক্ষা করতে গিয়ে সৌদি পুলিশের হাতে আটক হয়। 

মতিয়ারের বাড়ি মেহেরপুর জেলার গাংনী উপজেলার মটমুড়া ইউনিয়নের সিন্দুরকৌটা গ্রামে। বিভিন্ন সময়ে হজ করার নামে সৌদি আরবে ভিক্ষা করতে যায়। মতিয়ার রহমান দুই ভাই ও এক বোনের মধ্যে সে ছোট। নানা অপকর্মে জড়িয়ে পড়ার কারণে প্রায় ৩০ বছর পূর্বে দূর্ঘটনায় তার দু’হাতের কব্জি কেটে ফেলতে হয়। এরপর থেকে সে স্বাভাবিক কাজকর্ম করতে পারেনা। কিন্তু চালাক চতুর হওয়ায় বিভিন্ন সময়ে ভিক্ষাবৃত্তি সহ নানা কৌশলে অর্থ উপার্জন করে আসছে। এলাকার লোকজন তার নানা অপরাধ মুলক কর্মকান্ড সম্পর্কে অবগত থাকলেও কেউ মুখ খুলতে চাইনা। কখনও ভারত হয়ে সৌদ্দি আরব আবার কখনও বাংলাদেশ থেকে সৌদি আরবে হজ করতে যায়। হজে যাওয়ার পর দুই হাত না থাকার সুযোগ কাজে লাগিয়ে ভিক্ষাবৃত্তি শুরু করে। সেখানে ভিক্ষাবৃত্তি করার অভিযোগে গত ২২ জুন বিকালে মদিনা শরীফে ভিক্ষা করতে গিয়ে সৌদি পুলিশের হাতে আটক হয়। এ ঘটনা জানার পর বাংলাদেশ হজ মিশনের একজন কর্মী থানায় মুচলেকা দিয়ে ছাড়িয়ে আনেন। ভিক্ষাবৃত্তি করে পুলিশের হাতে আটক হওয়ায় সৌদ্দিতে বাংলাদেশের ভাবমূর্তি চরমভাবে ক্ষুন্ন হয়েছে। এ ঘটনায় প্রশাসনিক ব্যবস্থা কেন নেয়া হবেনা জানতে ধানসিড়ি ট্রাভেল এয়ার সার্ভিসের মালিককে ৩দিনের সময় দেন হজ শাখার উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহিন। মতিয়ার রহমানের স্ত্রী মমতাজ বেগম বলেন, হজ করতে গেছে এই বলে বাড়ি থেকে বের হয়। আর কিছু বলেনা। 

মতিয়ার রহমানের মা আমেনা খাতুন বলেন, হজে যাচ্ছি বলে বাড়ি থেকে বের হয়। কোথায় যায় তা আমি জানিনা। কিন্তু হজ থেকে ফিরে আসার সময় তো কিছু আনে না। এলাকাবাসি বলেন, বাড়িতে থাকালিন সময়ে কৃষি কাজকর্ম করে জীবন জীবিকা নির্বাহ করে। গাংনী উপজেলা হাজী সমিতির সভাপতি মতিয়ার রহমান বলেন, সিন্দুরকৌটা গ্রামের মতিয়ার সৌদিতে গিয়ে ভিক্ষা করছে এটা লজ্জাজনক। সে গাংনী হাজী সমিতির সদস্য না। হজ শাখার উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন বলেন, মতিয়ার রহমান দেশে ফিরলে তাকে গ্রেফতারের জন্য ইমেগ্রেশনে চিঠি দেয়া হয়েছে। এছাড়া ধানসিড়ি ট্রাভেল এয়ার সার্ভিস (হজ লাইসেন্স নং-৭৩৭) এর বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত