সেরাম ইনস্টিটিউট-এর সিইও পুনাওয়ালাকে এবার ‘ওয়াই ক্যাটেগরি’র নিরাপত্তা  

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২১, ১১:১১ |  আপডেট  : ২১ এপ্রিল ২০২৪, ২০:২৫

বুধবারই করোনা টিকা কোভিশিল্ডের (Covishield) দাম কমানোর কথা ঘোষণা করেছি‌লেন   টিকা প্রস্তুতকারী সংস্থা ‘সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া’র (Serum Institute) সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawala)। আর এদিনই তাঁকে ওয়াই ক্যাটেগরির নিরাপত্তা দেওয়ার কথা জানিয়ে দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের একটি নির্দেশিকায় একথা জানানো হয়েছে।
 
প্রসঙ্গত, ওয়াই ক্যাটেগরির ক্ষেত্রে নিরাপত্তার দায়িত্ব থাকেন কেন্দ্রীয় আধাসেনার ১১ জন নিরাপত্তা কর্মী। তাঁদের মধ্যে কমান্ডো থাকেন এক থেকে দু’জন। ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সকলের জন্য টিকাকরণ শুরু হচ্ছে দেশে। তার আগেই নিরাপত্তা বাড়ল সেরাম কর্তার।

গত কয়েক দিনে ধরেই কোভিশিল্ডের দাম নিয়ে প্রবল বিতর্ক দেখা দিয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছিল ওই টিকা কেন্দ্রকে বিক্রি করলে ১৫০ টাকা নেওয়া হবে। কিন্তু রাজ্যের ক্ষেত্রে তার মূল্য হবে ৪০০ টাকা। খোলা বাজারে তা বেড়ে দাঁড়াবে ৬০০ টাকা। এনিয়ে বিতর্ক দানা বাঁধে। বিরোধীরা প্রতিবাদে করে বলেন, ‘এক টিকা এক দাম’ এই নীতি নিতে হবে সেরাম ইনস্টিটিউটকে।

প্রতিবাদের মুখে পড়ে বুধবারই সুর নরম করেছে টিকা উৎপাদনকারী সংস্থা। জানিয়ে দিয়েছে, রাজ্যের ক্ষেত্রেও টিকার দাম ২৫ শতাংশ কমাচ্ছে তারা। অর্থাৎ তা ৪০০ টাকা থেকে কমিয়ে করা হচ্ছে ৩০০ টাকা।
 
কিন্তু কেন্দ্রের থেকে এত কম দাম কেন নেওয়া হচ্ছে? এর উত্তরে আদর পুনাওয়ালা আগেই জানিয়েছিলেন, টিকার জন্য গড়ে খরচ পড়ছে দেড় হাজার টাকা। কিন্তু কেন্দ্রের অনুরোধেই তা এত কমে দেওয়া হচ্ছে। তাঁর কথায়, ‘‘তার মানে এই নয় যে, আমরা লাভ করছি না। কিন্তু এমন বিরাট কিছু লাভ করছি না, যা থেকে পুনর্বিনিয়োগ করা যায়।’’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত