সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয় সেই প্রত্যাশা যুক্তরাজ্যের, সিইসি বললেন আমরা বদ্ধপরিকর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২৩, ১৬:৫৯ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০০:৪৪

বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয় সেই প্রত্যাশার কথা জানিয়েছে যুক্তরাজ্য। জবাবে নির্বাচন কমিশন বলেছে, তারা এ ব্যাপারে বদ্ধপরিকর।

রোববার (২৭ আগস্ট) সকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক শেষে যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ কুক সাংবাদিকদের এই কথা জানান।

হাইকমিশনার বলেন, বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন চায় যুক্তরাজ্য। যাতে বাংলাদেশের জনগণ তাদের গণতান্ত্রিক অধিকার চর্চা করতে পারে।

সিইসির সঙ্গে আলোচনা প্রসঙ্গে সারাহ কুক বলেন, আমরা স্বাধীন, শক্তিশালী প্রতিষ্ঠান, গণমাধ্যম, সুশীল সমাজ এবং নিরপেক্ষ পর্যবেক্ষকের ভূমিকা নিয়ে আলোচনা করেছি। প্রধান নির্বাচন কমিশনার এবং তার দলের সঙ্গে আমার এটি প্রথম সৌজন্য সাক্ষাৎ, গঠনমূলক আলোচনা হয়েছে।

সিইসি কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের বলেন, যুক্তরাজ্য বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়। আমরাও চাই নির্বাচন যেন অবাধ ও অংশগ্রহণমূলক হয়। একই সঙ্গে সাংবাদিকরা যেন অবাধে কাজ করতে পারেন সে বিষয়েও ব্রিটিশ হাইকমিশনার জানতে চেয়েছেন।

সিইসি বলেন, গণমাধ্যম দাবি তুলেছে মোটরসাইকেল ব্যবহারের বিষয়ে। আমরা বলেছি একটা কারণে এটা বাদ দিয়েছিলাম, এটার অপব্যবহার হবে কি না। যারা মাসলম্যান তারা মোটরসাইকেল ব্যবহারের সুযোগ নিয়ে কোনো ধরনের সংকট সৃষ্টি করবে কি না? সেটা মাথায় রেখে একটা বিধান আমরা করেছিলাম।

বৈঠকে সিইসির সঙ্গে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান ও ইসি সচিব মো. জাহাংগীর আলম উপস্থিত ছিলেন।এর আগে বেলা ১১টায় নির্বাচন ভবনের সিইসির দফতরে বৈঠকে বসেন সারাহ কুক। প্রায় দেড় ঘণ্টা ধরে চলে বৈঠক।

এর আগে জাতীয় নির্বাচন সামনে রেখে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন, জাপান, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা সাক্ষাৎ করেছেন। আলাদা আলাদা বৈঠকে তারাও অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলেছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত