সুপেয় পানির তীব্র সংকট, স্বাস্থ্য ঝুঁকিতে উপকূলবাসী

  নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট

প্রকাশ: ৩০ জুন ২০২২, ১০:২৭ |  আপডেট  : ১২ আগস্ট ২০২২, ০০:২৮

বাগেরহাটের রামপাল উপজেলায় দিন দিন বাড়ছে সুপেয় পানির সংকট। পানিবাহীত বিভিন্ন রোগেও আক্রান্ত হচ্ছেন স্থানীয়রা। শিশুরা রয়েছে সবচেয়ে বেশি ঝুঁকিতে। নিরাপদ পানির অধিকার থেকে বি ত এই এলাকার অধিকাংশ মানুষ-ই দরিদ্র। যেভাবেই হোক সুপেয় পানির সরবরাহ নিশ্চিতের দাবী তাদের। বুধবার (২৯ জুন) দুপুরে রামপাল উপজেলা চত্বরে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্নচূড়া আয়োজিত রামপালে সুপেয় পানির সমস্যা ও সমাধান বিষয়ক গনশুনানী অনুষ্ঠানে এসব কথা বলেন স্থানীয়রা।

স্থানীয় পপি বেগম নামের এক নারী বলেন, পানির জন্য আমরা খুব কষ্টে আছি। এখানে গভীর নলকূপ নেই, পুকুরের পানির ফিল্টার (পিএসএফ) অকেজো, বৃষ্টিও হয়না তেমন, পানি কিনে খাওয়ার সামর্থ্যও আমাদের নেই, পানির জন্য চারিদিকে হাহাকার। তাই সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের প্রতি সুপেয় পানি নিশ্চিতের জন্য অনুরোধ জানান তিনি।

স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা বাঁধন ও গ্লোবাল প্লাটফর্ম বাংলাদেরশের সহযোগীতায় রামপাল উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত এই গনশুনানিতে উপস্থিত ছিলেন, রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কবীর হোসেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, রামপালের উপ সহকারি প্রকৌশলী ইমরান হোসেন, রামপাল সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নাসির উদ্দিন হাওয়ালদার, বাধন মানব উন্নয়ন সংস্থার এফোরটি প্রকল্পের সমন্বয়কারী খোন্দকার মুশফিকুল ইসলাম, একশন এইড বাংলাদেশের ইন্সপিরেটর ওবায়েদুল্লাহ আল ইমন, স্থানীয় জনপ্রতিনিধি প্রমুখ।

এসময় সাধারণ মানুষের দাবীর প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কবীর হোসেন বলেন, উপকূলীয় রামপালে সুপেয় পানির সংকট রয়েছে। আমরা চেষ্টা করছি এই সংকট যথাসম্ভব কমিয়ে আনার। পানি সংকট নিরসনে সরকারের বেশ কিছু প্রকল্পের কাজ চলমান রয়েছে। সরকারি এসব প্রকল্প অগ্রাধিকার ভিত্তিতে দরিদ্র জনগোষ্ঠীর জন্য দ্রুত বাস্তবায়নের আশ্বাস দেন এই কর্মকর্তা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত