সীসা দূষণ এবং এর প্রতিকার নিয়ে সচেতন বার্তা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২২, ১০:৩৩ |  আপডেট  : ৬ মে ২০২৪, ২২:১০

সীসা হল একটি মৌলিক পদার্থ যার রাসায়নিক সংকেত Pb এবং পরমানবিক সংখ্যা ৮২। সীসা নরম ধাতু যা ছুরির সাহায্যে কাটা যায়। এটি ঈষৎ নীলাভ ধূসর বর্ণের ধাতু যা কাগজের উপর ঘষলে কালো দাগ কাটে। সীসা কম সক্রিয় ধাতু এবং সক্রিয়তা ক্রমে এর অবস্থান হাইড্রোজেনের ঠিক উপরে।

সীসা ইমারত নির্মানে, সীসা-অম্ল ব্যাটারী, গুলি(বুলেট), বিকিরন ঢাল, ওজন ইত্যাদিতে ব্যবহৃত হয়। সকল স্থায়ী মৌলিক পদার্থের মধ্যে সীসার রয়েছে সর্বোচ্চ পারমাণবিক সংখ্যা। যদিও পরবর্তী সর্বোচ্চ পারমাণবিক সংখ্যা বিশিষ্ট মৌল বিসমাথের (Bi) অর্ধ জীবন সীসার চেয়ে অনেক বেশি তার পরও এটাকে স্থায়ী হিসেবে ধরা যায়।

সীসা বিষক্রিয়ায় শিশুরা ব্যাপকভাবে ও পূর্বের অজানা মাত্রায় ক্ষতিগ্রস্ত হচ্ছে। আজ ইউনিসেফ ও পিওর আর্থ প্রকাশিত এক বৈশ্বিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে পাঁচটি দেশের কেস স্টাডি রয়েছে যেখানে সীসা দূষণ এবং অন্যান্য বিষাক্ত ভারী ধাতব বর্জ্য শিশুদের ক্ষতিগ্রস্ত করেছে। এগুলো হচ্ছে– বাংলাদেশের কাঠগোরা; জর্জিয়ার তিবিলিসি; ঘানার অ্যাগবোগব্লোশি; ইন্দোনেশিয়ার পেসারিয়ান; এবং মেক্সিকোর মোরেলস স্টেট।

PURE EARTH এর আয়োজনে সীসা দূষণ প্রতিরোধ এবং সচেতনতা তৈরীতে এডুকো বাংলাদেশের অথায়নে এবং নারী মৈত্রীর বাস্তবায়নে এডোলুসেন্ট এন্ড ইয়ুথ ডেভোলপমেন্ট প্রজেক্ট এর আওতাভূক্ত কালাচাদপুর কিশোর কিশোরী ও যুব ক্লাবের সভাপতি এবং বাংলাদেশের অনেক ইয়ুথ পোষ্টার এর ডিজাইন তৈরি করে। 

পোস্টার ডিজাইন তৈরী করে  সাদ আহম্মেদ সাগর ব্যাপক সাড়া ফেলে এবং বিচারকদের সিদ্ধান্তনুযায়ী সে প্রথম স্থান অধিকার করে। ২৫ নভেম্বর সাদ আহম্মেদ সাগর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থেকে মাননীয় মন্ত্রী (পরিবেশ মন্ত্রণালয় ) মহোদয় এর নিকট থেকে সার্টিফিকেট এবং ২০,০০০ টাকা গ্রহণ করে।

ফলে সাদ আহমেদ সাগর এই ধরনের ইনোভেটিভ আইডিয়ার মাধ্যমে ইয়ুথদের সুযোগ করে দেবার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা  প্রকাশ করে বলেন, "আমি প্রথম স্থান অধিকারের আশা নিয়ে অংশগ্রহণ করি নাই, প্রতিনিয়ত আমাদের চারপাশে সীসার কারনে ঘটে যাওয়া বাস্তব চিত্রই আমি আমার পোস্টারে তুলে ধরেছি। আর  তাই এই পুরস্কার আমার একার নয়, আমি সকল ইয়ুথদের জন্য উৎসগ করলাম।"

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত