সিরিজে সমতা ফেরায় খুশি গিল-অভিষেক, ভারতের প্রশংসায় রাজা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ জুলাই ২০২৪, ১৫:৪৩ |  আপডেট  : ৬ অক্টোবর ২০২৪, ১৯:০৬

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে স্বাগতিক জিম্বাবুয়ের কাছে হেরে বড় ধাক্কা খেয়েছিলো বিশ^ চ্যাম্পিয়ন ভারত। তবে গতকাল হারারেতে দ্বিতীয় ম্যাচে ওপেনার অভিষেক শর্মার ঝড়ো সেঞ্চুরিতে জিম্বাবুয়েকে ১০০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজে সমতা ফেরায় টিম ইন্ডিয়া। সিরিজে ১-১ সমতায় আনতে পারায় খুশি ভারত অধিনায়ক শুভমান গিল ও ওপেনার অভিষেক। দ্বিতীয় ম্যাচ হেরেও প্রতিপক্ষ ভারতের পারফরমেন্সের প্রশংসা করেছেন জিম্বাবুয়ের অধিনাায়ক সিকান্দার রাজা।

প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ১১৫ রানে আটকে দিয়েও বাজে ব্যাটিংয়ের খেসারত দিতে হয়েছে ভারতকে। ১০২ রানে অলআউট হয়ে ১৩ রানে ম্যাচ হারে টিম ইন্ডিয়া। ২৪ ঘন্টার ব্যবধানে দ্বিতীয় টি-টোয়েন্টিতে খেলতে নেমে অভিষেকের সেঞ্চুরি ও ঋুতুরাজ গায়কোয়াড়ের হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ২ উইকেটে ২৩৪ রানের পাহাড় গড়ে ভারত।

সিরিজের প্রথম ম্যাচে ৪ বলে শূণ্য রানে ফেরার পরের ইনিংসেই ৪৬ বলে সেঞ্চুরি তুলে রেকর্ড বইয়ে নাম লেখান অভিষেক। ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস ও দক্ষিণ আফ্রিকার রির্চাড লেভির পর বিশে^র তৃতীয় ব্যাটার হিসেবে টি-টোয়েন্টির দ্বিতীয় ইনিংসেই সেঞ্চুরি করেছেন অভিষেক।

২৭ রানে জীবন পেয়ে ৭টি চার ও ৮টি ছক্কায় ৪৭ বলে ১০০ রানে আউট হন অভিষেক। ১১টি চার ও ১টি ছক্কায় ৪৭ বলে ৭৭ রান করেন ঋুতুরাজ। ভারতের ব্যাটিং তান্ডবে ২৩৫ রানের বিশাল টার্গেটে ১৩৪ রানে অলআউট হয় জিম্বাবুয়ে।১শ রানের বড় জয়ে সিরিজে সমতা ফেরায় খুশি গিল, ‘জিততে পেরে খুব খুশি। অভিষেক এবং ঋুতুরাজ দুর্দান্ত ইনিংস খেলেছে। প্রথম ম্যাচে যে চাপ দলকে নিতে হয়েছে, তা আগামী ম্যাচে কাজে লাগবে।’

কোচ ও অধিনায়ককে ধন্যবাদ জানিয়েছেন প্রথম ভারতীয় হিসেবে টানা তিন ছক্কায় সেঞ্চুরির রেকর্ড গড়া অভিষেক, ‘গত ম্যাচে হারের পর এই ম্যাচ জিতে ভাল লাগছে। নিজেদের বদলানোর খুব বেশি সময় ছিল না। এই দিনটা আমার ছিল। আমার উপর ভরসা রাখার জন্য কোচ এবং অধিনায়ককে ধন্যবাদ।’

এ দিকে দলেল  হারের কারন হিসেবে ফিল্ডিংকে দায়ী করেছেন জিম্বাবুয়ের অধিনায়ক রাজা। ভারতের পারফরমেন্সের প্রশংসা করে তিনি বলেন, ‘বিশ্ব চ্যাম্পিয়নরা শেষ পর্যন্ত বিশ্ব চ্যাম্পিয়নদের মতই খেলেছে। আমরা খুবই বাজে ফিল্ডিং করেছি। চারটি ভালো সুযোগ নষ্ট করেছি। এই উইকেটে ২শ রান আশা করেছিলাম, কিন্তু তারা ২০ রান বেশি হয়েছে। আমি ভেবেছিলাম রান তাড়া করতে পারবো, কিন্তু লড়াই হয়নি।’১-১ সমতা নিয়ে আগামী ১০ জুলাই একই ভেন্যুতে সিরিজের তৃতীয় ম্যাচ খেলতে নামবে ভারত ও জিম্বাবুয়ে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত