সিরাজদিখানে মাছ চাষিকে মাছের ঘেড়ে বাঁধ দিতে বাধার অভিযোগ, হুমকির মুখে মাছ চাষ

  সিরাজদিখান (মুন্সিগঞ্জ) প্রতিনিধি

প্রকাশ: ২৭ মে ২০২২, ১৯:৪৬ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ১৯:৩১

মুন্সিগঞ্জ সিরাজদিখানে মাছ চাষি মোঃ সোহেল মাঝিকে মাছের ঘেড়ে বাধ দিতে বাঁধার সৃষ্টির অভিযোগ উঠেছে। গত বৃহস্পতিবার বিকালে উপজেলার লতব্দী ইউনিয়নের খিদিরপুর গ্রামে এ ঘটনা ঘটে। এতে হুমকির মুখে মাছ চাষ। বর্ষায় প্রায় বিশ লাখ বিভিন্ন প্রজাতির মাছ খাল বিলে ভেশে যেতে পারে বলে অভিযোগ করেছেন মৎস্য চাষীরা। বার বার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েও কোনো লাভ হচ্ছেনা বলে জানান তারা।  

অভিযোগ সূত্রে ও সরেজমিন যেয়ে জানা গেছে, সিরাজদিখান লতব্দী ইউনিয়নের মালিকান্দা গ্রামের মৃত ফুল চাঁন মাঝির ছেলে মোঃ সোহেল মাঝি (৩৫) চন্ডিবর্দি মৌজার ১০৩৫ খতিয়ানের ৮২/৮৩ নং আর এস দাগের ৪২ শতাংশ নিজের পুকুরে হ্যাচারীর পুকুর তৈরী করে এবং আশপাশের জমির মালিকগন থেকে জমি ভাড়া নিয়ে বিভিন্ন মাছ চাষ ও রেণু উৎপাদিত হচ্ছে। এ পোনার দাম বিশলাখ টাকা। এ সময়ে  পুকুরে মাছ রক্ষার্থে মাটির বাধ দিতে গেলে মাছ ব্যবসায়ী সোহেল মাঝির নানা হয়রানির শিকার হতে হয়।  

মাছ চাষী ও ব্যবসায়ী মোঃ সোহেল মাঝি জানান, ট্রেড লাইসেন্স নিয়ে মৎস চাষ করতে তাদের হয়রানির শিকার হতে হয়। প্রশাসনের পাশাপাশি স্থানীয় লোকজন তাদের মাছের ঘেড় বা পুকুরে বাধ দিতে রোধ করে। অনেক কচুরি পানা ঝোপ ঝাড় লেবার দিয়ে পরিস্কার করে নিজের জায়গা ও অন্যান্যদের জমি ভাড়া নিয়ে মাছ চাষে বাধার সৃস্টি করছেন। খিদিরপুর গ্রামের মৃত জলিল মাদবরের ছেলে চাঁন মিয়া ও সুরুজ কোন কারণ ছাড়াই আমার জমিতে আমার পুকুরের মাছ রাক্ষার্থে আমাকে বাধা দিচ্ছে।  এগুলো যেন দেখার কেউ নেই। বিষয়টি প্রতিকারে প্রশাসনের হস্থক্ষেপ কামনা করেছেন মৎস্য ব্যবসায়ী মোঃ সোহেল মাঝি। পোনা তৈরী ও মাছ চাষে হয়রানি রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট বিভাগকে। 

এ বিষয়ে লতব্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফেজ মোহাম্মদ ফজলুল হক বলেন, মাছ চাষের জন্য মোঃ সোহেল মাঝিকে ট্রেডলাইসেন্স দেওয়া হয়েছে। পুকুর রক্ষার্থে তার জমিতে মাটি কেটে বাঁধ দিতে পারে তবে সেই মাটি অন্য কোন জায়গায় যেতে পারবে না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত