সিটি করপোরেশনকে আত্মনির্ভরশীল হতে বললেন প্রধানমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২২, ১৯:২৮ |  আপডেট  : ২০ এপ্রিল ২০২৪, ০৮:১৪

দেশের সিটি করপোরেশনগুলোকে অর্থের জন্য আত্মনির্ভর হতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সিটি করপোরেশনগুলোকে প্রকল্প বাস্তবায়নে সরকারের ওপর নির্ভরতা কমাতে বলেছেন।

মঙ্গলবার (১৯ এপ্রিল) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

পরিকল্পনামন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে জানান, সিটি করপোরেশনকে নিজস্ব আয়ে চলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ঢাকার দিকে (সরকারের) তাকিয়ে থাকলে চলবে না। এখন আপাতত প্রকল্প দেওয়া হলেও অবকাঠামোগত এই অবস্থা থেকে বের হয়ে আসতে হবে। এছাড়া বর্জ্য ব্যবস্থাপনায় বিশেষ গুরুত্ব দিতে হবে। ড্রেনেজের পানি সরাসরি নদীতে ফেলা যাবে না। সিইটিপি স্থাপন করারও নির্দেশনা দিয়েছেন তিনি।

পরিকল্পনামন্ত্রী জানান, ‘শি পাওয়ার’ প্রকল্পের নাম পরিবর্তন করে ‘হার পাওয়ার’ করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শীতকালে যখন বেশি দুধ উৎপাদন হয়, তখন গুঁড়ো দুধ অথবা বিকল্প খাদ্য তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, দুধের বিকল্প ব্যবস্থা বাড়তে কারিগরি সহায়তা দেওয়া হবে।

প্রধানমন্ত্রী বলেন, উপকূলীয় অঞ্চলে ম্যানগ্রোভ বন তৈরি করতে হবে। এছাড়া বহদ্দারহাটের খাল খনন প্রকল্পটি এবারই শেষ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এটা যাতে আর সংশোধনের জন্য না আসে। এর বাইরে নদীদূষণ প্রতিরোধে তৎপর থাকতে নদী কমিশনকে নির্দেশনা দিয়েছেন তিনি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত