সিএনজিচালিত পরিবহনে স্টিকার লাগানোর নির্দেশনা  

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১০ নভেম্বর ২০২১, ১২:১২ |  আপডেট  : ১৪ এপ্রিল ২০২৪, ০৬:০৭

কী পরিমাণ বাস–মিনিবাস ডিজেলে ঢাকা মহানগরীতে চলে তার পরিসংখ্যান নেই বিআরটিএর কাছে। গতকাল (৯ নভেম্বর) বিকেলে রাজধানীর বিআরটিএ ভবন মিলনায়তনে অনুষ্ঠিত জরুরি সভায় এ বিষয়ে আক্ষেপ প্রকাশ করেন পরিবহন নেতা খন্দকার এনায়েত উল্লাহ।
 
খন্দকার এনায়েত উল্লাহ বলেন, বিআরটিএর কাছে কেন পরিসংখ্যান থাকবে না? এ সংক্রান্ত তথ্য না থাকায় বিভ্রান্তি ছড়াচ্ছে। আমার জানা মতে, ঢাকা মহানগরীতে যদি ৬০০০ বাস চলে তাহলে তার মধ্যে মাত্র ৬০০ বাস সিএনজিতে চলাচল করছে। আমি এ নিয়ে চ্যালেঞ্জ করতে পারি। কিন্তু বিআরটিএর কাছে এ সংক্রান্ত কোনো তথ্য নেই। সিএনজিতে চলাচলকারী বাসের সংখ্যা নিয়ে টেলিভিশনে টকশোতে উত্তপ্ত আলোচনা হয়। কিন্তু বিআরটিএর পক্ষ থেকে কোনো জবাব দেওয়া হয় না।

জ্বালানি তেলের দাম বাড়ায় ৮ নভেম্বর থেকে গণপরিবহনের ভাড়া বাড়িয়েছে সরকার। একই সঙ্গে, সিএনজিচালিত পরিবহন এই বর্ধিত ভাড়ার আওতামুক্ত বলেও নির্দেশনা দেওয়া হয়েছে। তবে বাস চালক-মালিকরা এ নির্দেশনা মানেননি। গত দুইদিনে সব ধরনের পরিবহনেই বর্ধিত ভাড়া আদায় করার খবর পাওয়া গেছে। বিআরটিএ’র অভিযানেও মিলেছে এর সত্যতা।

এছাড়া, সড়কে কোনটা সিএনজিচালিত পরিবহন, কোনটা ডিজেলচালিত, যাত্রীরা চিনবেন কীভাবে, এমন প্রশ্নও উঠেছে। এ সমস্যার সমাধান করেছে বিআরটিএ। তারা চেনার সুবিধার্থে সিএনজিচালিত পরিবহনে স্টিকার লাগানোর নির্দেশনা দিয়েছে। সড়ক পরিবহন মালিকদের দেওয়া ওই নির্দেশনায় সংস্থাটি বলেছে, স্টিকার না লাগালে বিআরটিএ ব্যবস্থা নেবে।

এ বিষয়ে বিআরটিএ’র পরিচালক (রোড সেফটি) শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী বলেন, সিএনজিচালিত পরিবহনে স্টিকার লাগাতে আমরা মালিকদের চিঠি দিয়ে দিয়েছি। স্টিকার না লাগালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, ৮ নভেম্বর বিআরটিএ ১৩টি মোবাইল কোর্ট পরিচালনা করে ২২০টি গাড়ি মনিটরিং করেছে। এর মধ্যে ৫৯টি সিএনজিচালিত পরিবহন ছিল। ডিজেলচালিত ৩৮টি গাড়ি ও ২৯টি সিএনজিচালিত গাড়িকে অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে জরিমানা করা হয়েছে। ওইদিন মোট আদায় করা জরিমানার পরিমাণ এক লাখ ৫৪ হাজার ১০০ টাকা।

প্রতিদিনিই সড়কে বিআরটিএ’র এই মনিটরিং কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সংস্থাটির পরিচালক (এনফোর্সমেন্ট) সারওয়ার আলম।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত