সার্চ কমিটির বিষয়ে আপত্তি গণফোরামের

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ৩ জানুয়ারি ২০২২, ১০:০৬ |  আপডেট  : ১৯ এপ্রিল ২০২৪, ০৯:০৯

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে সার্চ কমিটির বিষয়ে আপত্তি জানিয়ে এ বিষয়ক আইন করার দাবি জানিয়েছে ডক্টর কামাল হোসেন নেতৃত্বাধীন গণফোরাম। রোববার রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়ে দলটি তাদের এই অবস্থানের কথা জানিয়েছে। অন্যদিকে বিকল্পধারা বাংলাদেশ তিন দফা সুপারিশ জানিয়েছে।

রোববার রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে গণফোরামের নেতা মোকাব্বির খান সাংবাদিকদের বলেন, 'আমরা বলেছি, অতীতে যেভাবে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে, তা নিয়ে জনগণের মধ্যে হতাশা বিরাজ করছে। আইনি প্রক্রিয়া বাদ দিয়ে নির্বাচন কমিশন গঠন হলে তা জনগণের

প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়। তারা সরকারের আজ্ঞাবহ হয়ে যায়।'এ সময় তিনি বলেন, সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠন জনগণের কাছে 'গ্রহণযোগ্য' হয়নি।

গণফোরামের সঙ্গে আলোচনার বিষয়ে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, 'রাষ্ট্রপতি বলেছেন, একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর মতামত নেওয়াই এই আলোচনার লক্ষ্য। তিনি বলেছেন, রাজনীতিবিদদের অনুকরণীয় এমন কিছু করা দরকার, যা থেকে নতুন প্রজন্ম শিক্ষা নিয়ে নিজেদের গড়ে তুলতে পারে।'

প্রেস সচিব জানান, গণফোরামের প্রতিনিধি দল নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নসহ কয়েকটি প্রস্তাব দিয়েছে।

বিকল্প ধারার সঙ্গে আলোচনা প্রসঙ্গে জয়নাল আবেদীন বলেন, 'তারা নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নসহ তিন দফা সুপারিশ পেশ করেন। তারা বিশিষ্ট নাগরিকদের সমন্বয়ে একটি সার্চ কমিটি গঠনের প্রস্তাব করেন। নিবন্ধিত রাজনৈতিক দলগুলো দ্বারা প্রধান নির্বাচন কমিশনারের নাম ও কমিশনারদের নাম প্রস্তাবের সুপারিশ করেন, যেখান থেকে সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের নাম প্রস্তাব করবেন।'

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।এদিকে এই সংলাপে গণফোরাম ও বিকল্পধারা বাংলাদেশের শীর্ষ দুই নেতা ছিলেন না।

তবে এই সংলাপে গণফোরাম সভাপতি কামাল হোসেন সংলাপে যাননি। নেতৃত্ব দিয়েছেন নির্বাহী সভাপতি মোকাব্বির খান। বিকল্পধারার সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীও অনুপস্থিত ছিলেন। তার বদলে নেতৃত্ব দিয়েছেন দলের মহাসচিব আবদুল মান্নান।

কামাল হোসেনের সম্মতি নিয়ে রাষ্ট্রপতির সংলাপে তারা যোগ দিয়েছেন কিনা- জানতে চাইলে মোকাব্বির খান বলেন, 'কামাল হোসেন স্যার কখনোই এককভাবে কোনো সিদ্ধান্ত গ্রহণ করেন না। উনি বলেছেন, আপনারা গণফোরাম সিদ্ধান্ত নেন। এরপর বর্ধিত সভা করে সিদ্ধান্ত নিয়েই সংলাপে এসেছি।'

এদিকে, বিকল্পধারার সাত সদস্যের প্রতিনিধি দলে বি. চৌধুরীর ছেলে দলের মুখপাত্র মাহী বি চৌধুরী ছিলেন।

কেএম নুরুল হুদা নেতৃত্বাধীন ইসির মেয়াদ আগামী ১৪ ফেব্রম্নয়ারি শেষ হচ্ছে। এর মধ্যেই নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে রাষ্ট্রপতিকে। সার্চ কমিটির মাধ্যমে তা গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ২০ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছেন।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত