সারাদেশে চলছে বই বিতরণ উৎসব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১ জানুয়ারি ২০২৩, ১২:৫৯ |  আপডেট  : ১৮ এপ্রিল ২০২৪, ২০:০৯

নতুন বছরের প্রথম দিনেই জেলায় জেলায় শুরু হয়েছে নতুন বই বিতরণ উৎসব। আজ সকাল থেকেই বিভিন্ন জেলা, উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের নতুন বই বিতরণ করা হয়। এর আগে গতকাল আনুষ্ঠানিকভাবে ২০২৩ শিক্ষাবর্ষের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সকালে নিজ কার্যালয়ে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে তিনি এই কার্যক্রম শুরু করেন।

লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, নতুন শিক্ষাবর্ষে সারাদেশের মতো লক্ষ্মীপুরে শুরু হয়েছে বই বিতরণ উৎসব। এবছর জেলায় প্রাথমিক ও মাধ্যমিকের চার লাখের বেশি  শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হচ্ছে নতুন বই।
রোববার সকাল থেকে জেলার প্রতিটি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে একযোগে শুরু হয়েছে নতুন বই বিতরণ। সকালে লক্ষ্মীপুর পৌর শহিদ স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ।

লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের বই উৎবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার দেলোয়ার হোসেন মজুমদার, উপাধ্যক্ষ হাবিবুর রহমান সবুজ।

প্রতিবছর প্রথম দিনে সব বই পেলেও এবার বেশির ভাগ শিক্ষার্থীই বই পাইনি। প্রতিটি শ্রেণীতে চাহিদার তুলনায় শিক্ষার্থীরা পেয়েছেন দুই থেকে তিনটি বিষয়ের বই। অন্য বিষয়ের বই কবে দেয়া হবে সেটাও নিশ্চিত করে বলতে পারছে না শিক্ষকরা।

জেলা প্রশাসন সূত্র জানায়, জেলা সদর, রায়পুর, রামগঞ্জ, রামগতি ও কমলনগর উপজেলায় ৭৩২টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ের  আড়াই লাখের বেশি শিক্ষার্থীকে নতুন বই দেওয়া হচ্ছে। এর মধ্যে মাধ্যমিক পর্যায়ের প্রায় ১ লাখ ৯৪ হাজার শিক্ষার্থী নতুন বই পাবে।

এদিকে বরগুনা প্রতিনিধি জানান, শিক্ষা দিয়ে গড়বো দেশ-শেখ হাসিনার বাংলাদেশ, এই স্লোগানকে সামনে রেখে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান।

আজ বরগুনা ইউটিটিসি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান,  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনা জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. জাহাঙ্গীর কবির, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আব্দুর রাজ্জাক, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মনিরুল ইসলামসহ অত্র প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকাবৃন্দ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. কাওসার হোসেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত