সাম্প্রদায়িক সহিংসতা কবি-সাহিত্যিকদের উদ্বেগ ও প্রস্তাব

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২১, ১০:২৪ |  আপডেট  : ১৭ এপ্রিল ২০২৪, ০৬:৫৩

দুর্গাপূজাকে কেন্দ্র করে কুমিল্লা, চট্টগ্রাম, চাঁদপুর ও নোয়াখালীসহ দেশের বিভিন্ন স্থানে যে সাম্প্রদায়িক সহিংসতা ঘটেছে, তা এক কথায় নজিরবিহীন ও নিন্দনীয়। কুমিল্লার একটি পূজামণ্ডপে ‘কোরআন রাখার’ ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক সহিংসতা ঘটার পর প্রশাসন আরও সতর্ক হলে হাজীগঞ্জসহ অন্যত্র এর পুনরাবৃত্তি ঘটত না বলে মনে করেন দেশের কবি-সাহিত্যিকরা। এ অবস্থায় কুমিল্লার ঘটনায় স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি জানিয়েছেন তারা।  

এক বিবৃতিতে তারা বলেন, ‘কোরআন অবমাননার’ ঘটনাটি পূর্বপরিকল্পিত বলে আমাদের সন্দেহ। কোনো সাম্প্রদায়িক গোষ্ঠী রাজনৈতিক সুবিধা হাসিলের জন্য এই ঘটনা সাজিয়ে থাকতে পারে। ঘটনা সাজিয়ে তারা সহিংসতার ক্ষেত্র তৈরি করেছে। কিছু মানুষ ষড়যন্ত্রীদের পাতা ফাঁদে পা দিয়েছে। জনগণ সচেতন হলে ষড়যন্ত্রীরা কোনোভাবেই তাদের ষড়যন্ত্র সফল করতে পারত না। জনগণকে সচেতন করা, তাদের মননকে অসাম্প্রদায়িক হিসেবে গড়ে তোলার দায় রাষ্ট্রের। কুমিল্লার ঘটনায় আমরা স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত দাবি করছি। তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি জানাচ্ছি।

বিবৃতিতে আরও জানানো হয়, এবারের দুর্গাপূজাকে কেন্দ্র করে এমন সহিংসতায় আমরা উদ্বিগ্ন। এই সাম্প্রদায়িক সহিংসতা রোধ করা আবশ্যক। এ ব্যাপারে আমরা রাষ্ট্রের পক্ষ থেকে উদ্যোগ প্রত্যাশা করছি। সাম্প্রদায়িকতা একটি জাতীয় সমস্যা। এই সমস্যা নিরসনে ধারাবাহিক জাতীয় সংলাপের আয়োজন করা যেতে পারে। দেশের শিক্ষাবিদ, লেখক, কবি, বুদ্ধিজীবী, ছাত্র, কৃষক, শ্রমিক, আলেম, পুরোহিতসহ সব ধর্মের নেতাদের নিয়ে, সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত করে, আলোচনা করে এই সাম্প্রদায়িক সহিংসতার মূল চিহ্নিত করা যেতে পারে। আমরা এমন একটি জাতীয় সংলাপ কামনা করি, যার মধ্য দিয়ে যে সিদ্ধান্ত আসবে সে অনুযায়ী রাষ্ট্র ব্যবস্থা গ্রহণ করবে।

বিবৃতিদাতা লেখকরা হচ্ছেন যাথাক্রমে : মাসুদ পথিক, ইমতিয়ার শামীম, শাহনাজ মুন্নী, আহমাদ মোস্তফা কামাল, কবির হুমায়ূন, শামীম রেজা, মোস্তফা মঈন, আলফ্রেড খোকন, বদরুজ্জামান আলমগীর, চঞ্চল আশরাফ, টোকন ঠাকুর, জাফর সাদেক, কামরুল ইসলাম, মিলু শামস, রাজীব নূর, শাহেদ কায়েস, শোয়াইব জিবরান, ওবায়েদ আকাশ, জোবায়দা নাসরিন, রুমা মোদক, পাপড়ি রহমান, লোপা মমতাজ, ভাগ্যধন বড়ুয়া, হেনরী স্বপন, সাইমন জাকারিয়া, আফরোজা সোমা ,আদনান সৈয়দ, রওশন হাসান, ফরিদ ছিফাতুল্লাহ, আনোয়ার রশীদ সাগর, রেজা ঘটক, ফারুক সুমন, আঞ্জুমান রোজী, স্বপঞ্জয় চৌধুরী ,পার্থ সারথি ,মতিন রায়হান ,বিধান রিবেরু, এলিজা খাতুন, মোজাফফর হোসেন ,পিয়াস মজিদ, মামুন খান ,শামীম আজাদ, মনিরুজ্জামান মিন্টু , অঞ্জন আচার্য , অরবিন্দ চক্রবর্তী , সরকার আমিন, স্বকৃত নোমান, শাহাব আহমেদ, নাহার মনিকা , পূরবী বসু।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত