সাম্প্রদায়িক শক্তির প্রতিভূদের অপপ্রচারে বিভ্রান্ত হবেন না: সেতুমন্ত্রী

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১ আগস্ট ২০২২, ১৪:১৯ |  আপডেট  : ২৮ মার্চ ২০২৪, ২০:৪৯

যারা দেশকে ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে দেখতে চায়, উন্নয়নবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির প্রতিভূ, তাদের উদ্দেশ্যমূলক অপপ্রচারে বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (১ আগস্ট) সকালে সচিবালয়ে তার দপ্তরে ব্রিফিংকালে দেশবাসী জনগণের প্রতি এ আহ্বান জানান তিনি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, অর্থনৈতিক অবরোধ, আন্তর্জাতিক বাজারে তেল, গ্যাস, সারের মূল্য বৃদ্ধির নেতিবাচক প্রভাব মোকাবিলায় বাংলাদেশ সরকার নানামুখী সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বিশ্বের অনেক দেশ অসহনীয় ও আকাশচুম্বী মূল্যস্ফীতি মোকাবিলা করতে হিমশিম খাচ্ছে। উন্নত বিশ্বের মূল্যস্ফীতির হারের দিকে তাকালে বিশ্ব অর্থনৈতিক সংকটের তীব্রতা টের পাওয়া যায়।

ওবায়দুল কাদের জানান, যেখানে জুন মাসে যুক্তরাষ্ট্রে ৯ দশমিক ১%, যুক্তরাজ্যে ৯ দশমিক ৪%, জার্মানি ৮ দশমিক ৯%, রাশিয়া ১৫ দশমিক ৯%, তুরস্ক ৭৮ দশমিক ৬%, নেদারল্যান্ডে ৯ দশমিক ৪%, শ্রীলঙ্কায় ৩৯ দশমিক৯%, এবং পাকিস্তানে মুল্যস্ফীতি ২১ দশমিক ৩% সেখানে বাংলাদেশে জুন মাসে মুদ্রাস্ফীতি ছিলো ৭ দশমিক ৫৬%।

দেশের ভেতরে অনেকে শুধু মূল্যস্ফীতির কথা বলে মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টা করছে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, শেখ হাসিনা সরকারের সতর্কতামূলক উদ্যোগ গ্রহণের ফলে বাংলাদেশের অবস্থাই তুলনামূলক সহনীয় পর্যায়ে রয়েছে।

দেশে বিদ্যুৎ ও জ্বালানি সংকট চলছে বলে একটি চিহ্নিত মহল উদ্দেশ্যমূলক অপপ্রচার করছে, বিভ্রান্তি ছড়াচ্ছে- প্রকৃতপক্ষে করোনা মহামারি পরবর্তী সময়ে বিশ্বব্যাপী অর্থনৈতিক পুনরুদ্ধারের এ সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পৃথিবীর জ্বালানি সাপ্লাই চেইন অস্থিতিশীল হয়ে পড়ে বলে মনে করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, এর ফলে আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতি দেখা দেয়।

পৃথিবীর প্রায় নব্বই শতাংশের বেশি দেশ প্রাথমিক জ্বালানির জন্য আমদানির উপর নির্ভরশীল এমনটা জানিয়ে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, আমদানিকারক দেশ হিসেবে এ পরিস্থিতির নেতিবাচক প্রভাব পড়েছে বাংলাদেশেও।

মন্ত্রী বলেন, এ মুহূর্তে পশ্চিমা দেশগুলোসহ পৃথিবীর প্রায় সব দেশেই চলছে জ্বালানি সংকট। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য তারা ব্যাপকভাবে কমিয়েছে বিদ্যুৎ ও জ্বালানির ব্যবহার।

বিশ্বব্যাপী জ্বালানি সংকটের পরিপ্রেক্ষিতে বিদ্যুৎ উৎপাদনে নেতিবাচক পড়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের ব্রিফিংকালে আরও বলেন, অনেক উন্নত দেশেও বিদ্যুৎ উৎপাদন হ্রাস পেয়েছে, এর অনিবার্য প্রভাব পড়েছে অর্থনীতি ও উৎপাদন ব্যবস্থায়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উল্লেখ করেন, সম্প্রতি যুক্তরাজ্যের ইভিনিং স্ট্যান্ডার্ড পত্রিকা শিরোনাম করেছে- London narrowly avoided blackout as electricity prices surged last week, – এ শিরোনামের প্রতিবেদনে বলা হয়েছে – The UK was forced to pay 5,000% higher than the typical price for electricity to prevent a power blackout in south-east Londonদশমিক

ওবায়দুল কাদের এ প্রসঙ্গে আরও বলেন নিউইয়র্ক শহরের মেয়র “এরিক এডার্মস বলেছেন, ‘We are in a financial crisis like you can never imagine… Wall Street is Collapssing; we are in recession.

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শোকাবহ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত