সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতল ভারত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২১, ০৭:৪২ |  আপডেট  : ২৩ এপ্রিল ২০২৪, ১৩:২৪

নেপালকে ৩-০ গোলে হারিয়ে ৮ম বারের মতো সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতল ভারত। এর আগে ২০১৫ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। আর গতবার মালদ্বীপের কাছে হেরে রানার্স হয়েছিল সুনীল ছেত্রীর দল। 

আজ (শনিবার) মালদ্বীপের রাজধানী মালেতে অনুষ্ঠিত খেলার প্রথমার্ধে দুই দলই কিছু সুযোগ তৈরি করতে পারলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি কেউই। বিশেষ করে ভারতীয় অধিনায়ক সুনীল ছেত্রী সবচেয়ে ভালো সুযোগটি নষ্ট না করলে প্রথমার্ধেই এগিয়ে যেতে পারত ভারত। ৪৪তম মিনিটে অনেকটা দৌড়ে নেপালের ডি-বক্সে ঢুকে পড়েন ছেত্রী। ডানদিক থেকে দারুণ এক শটও নেন তিনি। কিন্তু বল পোস্ট মিস করে বাইরে চলে যায়।

দ্বিতীয়ার্ধের খেলা শুরুর কিছুক্ষণ পরই লক্ষ্যের খোঁজ পান ছেত্রী। প্রীতম কোটালের বাড়িয়ে দেওয়া বলে দুর্দান্ত এক হেডে বল জালে জড়ান তিনি। এটি ভারতের জার্সিতে তার ৮০তম গোল। ছেত্রির গোলের পর খেলার পূর্ণ নিয়ন্ত্রণ নেয় ভারত। ৫০তম মিনিটেই ব্যবধান দ্বিগুণ করেন সুরেশ। ৭৭তম মিনিটে নেপালও ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল। কিন্তু হেড থেকে বল বার ছুঁয়ে বাইরে বেরিয়ে যায়। এরপর ৯০তম মিনিটে নেপালি ডিফেন্ডারদের পরাস্ত করে ভারতের তৃতীয় গোল এনে দেন আব্দুল সাহাল সামাদ। সঙ্গে সঙ্গে শিরোপা জয়ের উৎসবে মাতে ভারতীয় দল।  

এদিকে ফাইনালে গোল করে ফুটবলের আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে ছুঁয়ে ফেলেছেন সুনীল ছেত্রী। আগের ম্যাচে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে জোড়া গোল করে ব্রাজিলিয় কিংবদন্তি পেলেকে অতিক্রম করেন। 

আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের মালিক ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ এই উইঙ্গারের গোলসংখ্যা ১১৫টি। দুইয়ে আছেন ইরানি কিংবদন্তি আলী দাইয়ী (১০৯ গোল)। তিনে থাকা মালয়েশিয়ার মুক্তার দাহারির নামের পাশে আছে ৮৯ গোল। তালিকার চারে হাঙ্গেরি ও স্পেনের কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসের গোলসংখ্যা ৮৪টি। আর ৮০ গোল নিয়ে পাঁচে ছেত্রী। সমান গোল নিয়েও ম্যাচ বেশি খেলায় মেসির অবস্থান ছয়ে। ছেত্রীর ১২৫ ম্যাচের বিপরীতে মেসির ম্যাচ সংখ্যা ১৫৬টি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত