সাকিবের দুর্দান্ত ফিনিশিংয়ে ছিটকে গেল কোহলিরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২১, ০৭:৪৬ |  আপডেট  : ১৬ এপ্রিল ২০২৪, ১৯:১৬

রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) ৭ উইকেটে ১৩৮ রানের জবাবে ব্যাট করতে নেমে কলকাতা নাইট রাইডার্স ১৯.৪ ওভারে চার উইকেট হাতে রেখেই রোমাঞ্চকর জয় লাভ করলো। ম্যাচে সাকিব ৯ ও মর্গ্যান ৫ রানে অপরাজিত থাকেন। এই জয়ের সুবাদে ব্যাঙ্গালোরকে ছিটকে দিয়ে আইপিএল ২০২১-এর দ্বিতীয় কোয়ালিফায়ারের টিকিট নিলো কলকাতা। দ্বিতীয় কোয়ালিফায়ারে কলকাতার প্রতিপক্ষ দিল্লি ক্যাপিটালস। 

দ্বিতীয় ইনিংসে যখন ১৩ বলে ১২ রান প্রয়োজন- এমন সমীকরণকে সামনে রেখে দায় বর্তায় অধিনায়ক ইয়ন মরগান ও সাকিব আল হাসানের কাঁধে। ১৯তম ওভারে কলকাতা জড়ো করে মাত্র ৫ রান। দুটি ডট বল খেলেন মরগান। ৩ বলে ৩ রানে অপরাজিত সাকিব শেষ ওভারের প্রথম বল মোকাবেলা করেন। ড্যান ক্রিশ্চিয়ানের করা প্রথম বলেই চার হাঁকান সাকিব। পরের বলে নেন সিঙ্গেল। তৃতীয় বলে সিঙ্গেল নিয়ে আবারও সাকিবকে স্ট্রাইক ফিরিয়ে দেন মরগান। ওভারের চতুর্থ বলে সাকিবের ব্যাট থেকেই আসে জয়সূচক রান। কলকাতা পায় ৪ উইকেটের শ্বাসরুদ্ধকর জয়। ৬ বলে ৯ রান করে অপরাজিত থাকেন সাকিব। ৭ বলে ৫ রান করে অপরাজিত থাকেন মরগান। 

সোমবার শারজাহতে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বেঙ্গালুরু অধিনায়ক কোহলি। এই ম্যাচেও কলকাতার একাদশে ছিলেন সাকিব আল হাসান। প্রথম ওভারেই তার হাতে বল তুলে দেন অধিনায়ক মরগান। প্রথম ওভারে ৭ রান দিয়ে অধিনায়কের আস্থার প্রতিদান দেন সাকিবও। নিজের পরের ওভারে এসে দেন মাত্র ৪ রান।

বেঙ্গালুরুকে ভালো শুরু এনে দেন দেবদূত পাড্ডিকেল ও কোহলি। ৪৯ রানের উদ্বোধনী জুটির পর সাজঘরে ফেরত যান পাড্ডিকেল। এরপরই চেপে ধরেন কলকাতার স্পিনাররা। সাকিব, সুনীল নারিন, বরুণ চক্রবর্তীদের ঘূর্ণি সামলাতে পারেননি কোহলিরা।

নারিন একাই নেন চার উইকেট। ৪ ওভারে ২১ রান দেন তিনি। এদিকে, উইকেট না পেলেও সাকিব ৪ ওভারে দিয়েছেন মাত্র ২৪ রান। নির্ধারিত ২০ ওভার ব্যাট করে ১৩৮ রানে থামে কলকাতার ইনিংস। দলটির পক্ষে ৩৩ বলে সর্বোচ্চ ৩৯ রান করেন কোহলি।

জবাব দিতে নেমে ভালো শুরু পায় কলকাতাও। ৪১ রানের উদ্বোধনী জুটি গড়েন ভেঙ্কাটেশ আয়ার ও শুভমন গিল। ১৮ বলে ২৯ রান করে গিল ও ৩০ বলে ২৬ রান করে আউট হন আয়ার। মাঝে ১৫ বলে ২৬ রান করেন নারিন।

তার ঝড়ো ইনিংসে কলকাতার জন্য কাজটা সহজ হয়ে আসে। কিন্তু হঠাৎ উইকেট হারিয়ে খেই হারায় কলকাতা। তবে সাময়িক বিপর্যয় দারুণভাবে সামলে নেন সাকিব ও মরগান। ঠান্ডা মাথায় ম্যাচশেষ করেন তারা। মাত্র ৬ বল খেলে ৯ রান করে অপরাজিত থাকেন সাকিব, এর মধ্যে হাঁকিয়েছেন একটি দৃষ্টিনন্দন বাউন্ডারি। ২ বল হাতে রেখেই ৪ উইকেটের দারুণ জয় পায় কলকাতা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত