সাকিবকে নিয়ে বিপিএলের প্রস্তুতি শুরু করল রংপুর রাইডার্স

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ জানুয়ারি ২০২৪, ১৪:৪১ |  আপডেট  : ৪ মে ২০২৪, ০৫:০৮

দরজায় কড়া নাড়ছে বিপিএলের আসর।  ক্রিকেটারদেরও তাই ব্যস্ততার সীমা নেই। সবাই যার যার অনুশীলন নিয়ে সময় কাটাচ্ছে মাঠে-ময়দানে। তবে প্রথম বিপিএলের প্রথম দল হিসেবে আনুষ্ঠানিক অনুশীলন শুরু করল রংপুর রাইডার্স। আজ মঙ্গলবার সকাল থেকে অনুশীলন পর্ব শুরু করেছে রংপুর ফ্র্যাঞ্চাইজ।

নিজেদের মাঠ বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে এই অনুশীলন শুরু করে তারা কোচ সোহেল ইসলামের নেতৃত্বে। এদিন অনুশীলনে যোগ দিয়েছেন সাকিব নিজেও। দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচনী প্রচারণা আজ (শুক্রবার) সকালেই শেষ হয়েছে। এরই মাঝে ফাঁকা সময় পেয়ে অনুশীলন করতে মাঠে নেমে পড়েছেন মাগুরা-১ আসন থেকে নির্বাচনে দাঁড়ানো বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। চোটের কারণে তিনি প্রায় দুই মাসের মতো মাঠের বাইরে, তাই ফিটনেস ঠিক রাখতে এই বিশ্বসেরা অলরাউন্ডার মাঠে নেমে পড়েছেন। দুপুর সাড়ে বারোটার পর দলের সঙ্গে যোগ দেন তিনি। শুরুতে ব্যাট নিয়ে শ্যাডো প্র্যাকটিস করেন তিনি। ছিলেন কোচ নিজেও। যদিও দলের এই তারকা ক্রিকেটার গতকাল থেকেই শুরু করেছেন বিপিএলের প্রস্তুতি।

দুইদিন আগেই সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন সাকিব আল হাসান। গতকাল দুপুরের পর মিরপুরে আসেন সাকিব। বিকেল ৩টার দিকে মিপুরের ইনডোরে আসেন টাইগার অধিনায়ক।গতকালের অনুশীলনে ব্যাটিংয়ে বেশ মনোযোগ দিতে দেখা গেছে সাকিবকে। লম্বা সময় ধরে নেটে ব্যাটিং করেছেন। আঙুলের চোট কাটিয়ে ফেরার পর এবারই প্রথম ব্যাটিং অনুশীলন করেছেন তিনি। যদিও এর আগে নির্বাচনী কাজের ফাঁকে মাগুরায় ফিটনেস অনুশীলন করেছিলেন সাকিব।

এদিকে নিয়মিতই মিরপুরে দেখা যাচ্ছে বিপিএলে দল পাওয়া ক্রিকেটারদের। সেক্ষেত্রে বলাই যেতে পারে, মিরপুরে আবার শুরু হয়ে ক্রিকেটের উত্তাপ। ক্রিকেটারদের চোখ এখন বিপিএলে। এবারের বিপিএলকে সামনে রেখে শক্ত এক স্কোয়াড তৈরি করেছে রংপুর রাইডার্স। সাকিব আল হাসান, বাবর আজম, নিকোলাস পুরান ছাড়াও মাথিশা পাথিরানা, ব্রেন্ডন কিং কিংবা ওয়ানিন্দু হাসারাঙ্গার মতো দলকে নিজেদের ডেরায় ভিড়িয়েছে তারা। ড্রাফট আর ডিরেক্ট সাইনিং দিয়ে বেশ শক্তপোক্ত দল করেছে রংপুর। সাকিব আল হাসান থেকে শুরু করে তামিম ইকবাল সবাই সময় কাটাচ্ছেন মাঠে। 

রিটেইন ও ডিরেক্ট সাইনিং এ - নুরুল হাসান সোহান, শেখ মাহেদী হাসান, হাসান মাহমুদ, আজমাতউল্লাহ ওমরজাই, নিকোলাস পুরান, সাকিব আল হাসান, বাবর আজম, এহসানউল্লাহ, মাথিশা পাথিরানা, ব্রেন্ডন কিং, ওয়ানিন্দু হাসারাঙ্গা।

ড্রাফট এ - রনি তালুকদার, শামীম হোসেন, রিপন মণ্ডল, হাসান মুরাদ, মাইকেল রিপন, ইয়াসির মোহাম্মদ, আবু হায়দার, ফজলে রাব্বি, আশিকুজ্জামান।

গতকাল সোমবার সকালে অনুশীলন করেছেন তামিম। কোচ মিজানুর রহমান বাবুলের অধীনে মিরপুরে ঘন্টা তিনেক ব্যাটিং অনুশীলন করেছেন জাতীয় দলের নির্ভরযোগ্য এই ওপেনার। জাতীয় দলের বাইরে থাকলেও বিপিএলকে সামনে রেখে ব্যক্তিগত অনুশীলনে নিজেকে ব্যস্ত রেখেছেন তিনি। গতকাল সোমবার সকাল ১১টা থেকে ব্যাটিং অনুশীলন শুরু করেন চট্টলা এক্সপ্রেস। কোচ মিজানুর রহমান বাবুলকে সঙ্গে নিয়ে অনুশীলন চালিয়ে যান তামিম।

একইদিন অনুশীলনে যোগ দিয়েছেন তাসকিন আহমেদ ও মুমিনুল হকও। এদিন এই পেসারের বিপক্ষে ব্যাটিং করেন সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল। ঘন্টা দুয়েক বোলিং চালিয়ে যান ঢাকার পেসার তাসকিন। বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংও নিজেকে ঝালিয়ে নেন তাসকিন। লোয়ার মিডল অর্ডার বা টেলএন্ডে তার উপর বরাবরই ভরসা থাকে। সেটা বুঝেই কিনা এমন অনুশীলন তার।  

আগামী ১৯ জানুয়ারি থেকে মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। মূলত আসন্ন বিপিএল ঘিরেই এই অনুশীলনে নামা সাকিবের। গত মৌসুমের মতো এবারও রংপুর রাইডার্সের হয়ে খেলবেন ওপেনার রনি। বরিশাল ছেড়ে এবার দলটিতে যোগ দিয়েছেন সাকিবও। এছাড়া সিলেট স্ট্রাইকার্সের হয়ে খেলতে দেখা যাবে স্পিনার অপুকে।

উল্লেখ্য, গত ৬ নভেম্বর জাতীয় দলের হয়ে সবশেষ ম্যাচ খেলেছিলেন সাকিব। বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ চলাকালে আঙুলে চোট পান তিনি, যদিও তা নিয়েই টাইগার অধিনায়ক পুরো ম্যাচ খেলেছিলেন। পরে আঙুলে চিড় ধরা পড়ে, যে কারণে ৪-৬ সপ্তাহের জন্য সাকিব ছিটকে পড়েন মাঠের বাইরে। তাই ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ছিলেন না দলে। 

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত