সাইবার নিরাপত্তা আইন পাসের আগে অংশীজনদের মতামত নেওয়া হবে: আইনমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৩, ১৮:১১ |  আপডেট  : ২১ মে ২০২৪, ০৩:৫০

‘সাইবার নিরাপত্তা আইন, ২০২৩’ এর খসড়া চূড়ান্ত করার আগে সংসদীয় স্থায়ী কমিটিতে অবশ্যই অংশীজনদের মতামত নেওয়া হবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার ২৯ আগস্ট সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।এর আগে সোমবার (২৮ আগস্ট) ‘সাইবার নিরাপত্তা আইন, ২০২৩’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

আইনমন্ত্রী বলেন, সোমবার ডিজিটাল নিরাপত্তা আইনের পরিবর্তে সাইবার নিরাপত্তা আইনটি মন্ত্রিপরিষদে চূড়ান্ত অনুমোদন করা হয়েছে। আগের মামলাগুলো ডিজিটাল নিরাপত্তা আইন অনুসারেই চলবে- সাইবার নিরাপত্তা আইনের মধ্যে এ কথাটা উল্লেখ আছে।  

তিনি বলেন, এটা কেন উল্লেখ আছে? ব্যাপারটা হচ্ছে আমাদের সংবিধানের ৩৫ অনুচ্ছেদে পরিষ্কারভাবে লেখা আছে, প্রথম কথা হচ্ছে অপরাধ করার সময় যে আইন বলবৎ ছিল সে আইনেই বিচারকার্য হবে এবং সেই আইনে যে সাজা ছিল সেই সাজাই দিতে হবে। ৩৫ অনুচ্ছেদে একটা কথা আছে, সেটা হচ্ছে যদি নতুন আইন যেটা করা হচ্ছে ওইটার পরিবর্তে সেখানে যদি সাজা অধিক হয় তাহলে সে সাজাটা দেওয়া যাবে না। পুরোনো আইনে অর্থাৎ যে আইনে সে অপরাধ করেছে অথবা যে আইন বলবৎ ছিল অপরাধ করার সময়, সেই আইনে যে সাজা আছে, তাকে সেই সাজাই দিতে হবে। দ্বিতীয়টা হচ্ছে কোনো ভিন্নতর সাজা দেওয়া যাবে না। এখানে আমরা অনেক চিন্তা-ভাবনা করেছি। ডিজিটাল নিরাপত্তা আইনে আমরা যদি ২১ ধারা ধরি। এ ধারায় ডিজিটাল নিরাপত্তা আইনে ১০ বছর সাজা। এখানে আজ নতুন আইনে অর্থাৎ সাইবার নিরাপত্তা আইনে বলা হচ্ছে পাঁচ বছর। তাহলে বিজ্ঞ আদালত যখন এ আইন পাস হওয়ার আগে ডিজিটাল নিরাপত্তা আইন বলবৎ থাকার সময় যে অপরাধ হয়েছে, তাহলে তিনি সংবিধান মতে এ ১০ বছর সাজা কিন্তু দিতে পারেন। আমরা সেখানে যাতে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক না হয় এমন একটা ব্যবস্থা করতে চাচ্ছি।  

আইনমন্ত্রী বলেন, এ আইনে সাজা কমাতে চান। সে কমানো সাজা যাতে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক না হয়। সে কমানো সাজার মধ্যেই যাতে তারা থাকেন সে রকম একটা ব্যবস্থার চিন্তা-ভাবনা করছি এবং সেজন্যই আমি কিন্তু এখন বললাম এটা পাস হওয়ার পরেই আপনারা বুঝবেন এটার কী রূপ আমি দিচ্ছি।  

তিনি বলেন, আপনারা বলবেন আপনি বলেছিলেন অংশীজনদের সঙ্গে আলাপ করবেন। চূড়ান্ত করেছেন কিন্তু অংশীজনদের সঙ্গে আলাপ না করে? এখন আমার কথা হচ্ছে যে আপনাদের আমি কিন্তু বলেছি আগামী সেপ্টেম্বরের মধ্যে আমরা ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করব।  

আইনমন্ত্রী বলেন, এ বিলটা সংসদে যাবে। সেপ্টেম্বরের ৩ তারিখে সংসদ ডাকা হয়েছে। আইনটি যাতে সংসদে যেতে পারে সেজন্য আইনটির বিষয়ে সোমবার মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদন নেওয়া হয়েছে। সংসদীয় স্থায়ী কমিটিতে অবশ্যই অংশীজনদের ডেকে আলাপ-আলোচনা করা হবে। সেটা হবে আপনারা আমরা কাছ থেকে জানতে পারবেন। আলোচনার কথার যে কথা, সেটা আলোচনা করা হবে।

তিনি বলেন, আইসিটি বিভাগ যে ১০ দিন সময় দিয়েছিল সেই ১০ দিন সময়ের মধ্যে যেসব অবজেকশন আছে সেসব বক্তব্যগুলো একসঙ্গে জড়ো করে আমরা সবকিছু স্ট্যান্ডিং কমিটির কাছে উপস্থাপন করব। যারা এখানে তাদের বক্তব্য জানাতে চাচ্ছেন তাদের স্ট্যান্ডিং কমিটির সামনে গতবারের মতো বক্তব্য দেওয়ার সুযোগ আমরা করে দেব।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত