সরকার জনগণের ঘাড়ে চেপে বসে একুশের চেতনাকে ভূলুণ্ঠিত করেছে: ফখরুল

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২২, ১০:১১ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৪১

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সরকার জনগণের ঘাড়ে চেপে বসে আছে। তারা একুশের চেতনাকে ভূলুণ্ঠিত করেছে।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টায় কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তারা ভোটাধিকার কেড়ে নিয়েছে, বাকস্বাধীনতা কেড়ে নিয়েছে এবং এদেশের অর্থনীতিকে পঙ্গু করে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। আমাদের গণতন্ত্রের মাতা খালেদা জিয়া আজকে অসুস্থ অবস্থায় গৃহবন্দি হয়ে আছে। আমাদের নেতা তারেক রহমান মিথ্যা মামলায় বিদেশে অবস্থান করছেন। অগণিত মানুষকে মামলা দেওয়া হয়েছে। এরকম একটা ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে দেশ পরিচালিত হচ্ছে। এটাকে ছাড়ানোর জন্য আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে ভাষা আন্দোলনের চেতনাকে ধারণ করে এখানে একটা গণঅভ্যুত্থান সৃষ্টি করবো।

তিনি বলেন, বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার জন্য ১৯৫২ সালে জব্বার, রফিক, সালাম, বরকতসহ অনেকে রাজপথে আত্মত্যাগ করেছিলেন। সেই সময় পাকিস্তান বাংলাকে রাষ্ট্রভাষা করতে বাধ্য হয়েছিল। কিন্তু বাংলা ভাষা এখনও সর্বস্তরে প্রচলিত হয়নি।

তিনি আরও বলেন, বাংলাকে রাষ্ট্রভাষা করার জন্য ছাত্রদের আত্মত্যাগের মতো নজিরবিহীন ঘটনা আরও কোথাও ঘটেনি। ৭০ বছর আগে এ ভাষা আন্দোলনের যে চেতনা ছিল, তা এখন নেই। ৭০ বছর আগে এই ভাষা আন্দোলনের চেতনা ছিল আমাদের স্বাধিকারের চেতনা, গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার চেতনা, চেতনা ছিল মুক্ত সমাজ ব্যবস্থা‌র। সেই চেতনাকে ধারণ করে ১৯৭১ সালে আমরা স্বাধীনতার যুদ্ধ করেছি। আমরা দেখেছি শহীদ জিয়াউর রহমান যে একুশে পদক চালু করেছিলেন, সেটি এখনও চলছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিএনপির অন্যান্য নেতাকর্মীরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত