সরকারি কর্মকর্তারা এখন আওয়ামী লীগের চেয়ে বড় আওয়ামী লীগ হয়ে গেছে: ফখরুল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ ডিসেম্বর ২০২২, ১৪:৩৬ |  আপডেট  : ২ মে ২০২৪, ২১:১৫

ফাইল ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকারি কর্মকর্তারা এখন আওয়ামী লীগের চেয়ে বড় আওয়ামী লীগ হয়ে গেছে। আজ রোববার দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে আয়োজিত জেএসডির কাউন্সিলে অংশ নিয়ে তিন এ কথা বলেন।

আওয়ামী লীগের সমালোচনা করে ফখরুল বলেন, তারা কোনো ভিন্ন মত সহ্য করতে রাজি না। জনগণের দাবি নিয়ে কথা বললে তারা সেটা সহ্য করতে রাজি না এবং শান্তিপূর্ণভাবে যে আন্দোলন শুরু হয়েছে সেটা দমন করার জন্য তারা সব রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আমরা যখন সমাবেশের ডাক দেই, সমাবেশের ৩ দিন আগে থেকে পরিবহন বন্ধ করে দেয়।

তিনি বলেন, তারপরও মানুষকে দমন করা যায়নি। কারণ তারা এখন পরিবর্তন দেখতে চায়। অনেক হয়েছে, এত অত্যাচার-নির্যাতন আমরা কখনো কল্পনাও করতে পারিনি। বিএনপি একটি উদারপন্থী গণতান্ত্রিক রাজনৈতিক দল। আমরা নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় যাওয়ায় বিশ্বাস করি। কিন্তু তার কোনো পরিবেশ, পরিস্থিতি, অবস্থা তারা রাখেনি।

ফখরুল বলেন, আগামী ১০ ডিসেম্বর আমরা ঢাকা বিভাগীয় সমাবেশের ডাক দিয়েছি। কাল পর্যন্ত আমরা ৯টি সমাবেশ শেষ করেছি। রাজশাহীতে প্রচণ্ড বাধা। দুর্ভাগ্য, এই দেশে যারা সরকারি কর্মকর্তা এখন আওয়ামী লীগের চেয়ে তারা বড় আওয়ামী লীগ হয়ে গেছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাহেব বলেছেন, বিএনপি কত টাকা নিয়ে এই সমাবেশগুলোতে আসছে। সেটা আপানারা বলবেন, এই যে ১৪-১৫ বছর ধরে লুট করলেন, এই টাকা তো সব আপনাদের কাছে। আমাদের নেতারা নিজেদের ধান বিক্রির টাকা দিয়ে চিড়া-মুড়ি নিয়ে মাঠে আসছে নিজেদের মুক্তির জন্য, বলেন ফখরুল।

ফ্যাসিবাদী সরকারের ভীতি ভাঙতে শুরু করেছে মন্তব্য করে তিনি বলেন, যারা রাস্তায় আসছে তারা বলছে, 'আমরা আর আওয়ামী লীগ সরকারকে ক্ষমতায় দেখতে চাই না। আমরা পরিবর্তন দেখতে চাই।' আমরা সব দেশপ্রেমী জাতীয় রাজনৈতিক দলগুলোকে আহ্বান জানিয়েছি একসঙ্গে কাজ করার এবং আমরা যুগপৎ আন্দোলনে একমত হয়েছি।

সংবিধান পরিবর্তনের আহ্বান জানিয়ে তিনি বলেন, জনগণের প্রয়োজনে সংবিধান পরিবর্তন করতে হবে। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই।

আওয়ামী লীগের উদ্দেশে তিনি বলেন, অভিযোগ করছেন আমরা নাশকতা করছি। ২২ নভেম্বর থেকে আজ পর্যন্ত কোনো সমাবেশে কোনো গোলযোগ হয়েছে আপনারা বলতে পারবেন না। বরং আপনারা রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে সব রকমের বাধা সৃষ্টি করছেন।আওয়ামী লীগ নাশকতা সৃষ্টি করছে বলেও এ সময় অভিযোগ করেন ফখরুল।

এখন আওয়ামী লীগ অগ্নিসন্ত্রাস ও জঙ্গির ধোঁয়া তুলেছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, জঙ্গি এখন আপনারা হয়ে গেছেন। গণতন্ত্রকামী মানুষ যারা লড়াই করছে তাদের নির্যাতন করছেন। গত কয়েক দিনে আমাদের প্রায় ১ হাজার নেতা-কর্মীকে তারা জেলে পুরেছে।

আওয়ামী লীগ মনে করছে, আগের মতো নির্যাতন করে জনগণের আন্দোলনকে তারা দমন করবে। এবার সেটা হবে না। বাংলাদেশের মানুষ ১৯৭১ সালে যেভাবে জেগে উঠেছিল, স্বাধীনতা, গণতন্ত্র রক্ষার জন্য আবার তারা ঐক্যবদ্ধ হয়েছে এবং রাস্তায় নেমে আসছে, বলেন তিনি।

বিএনপি মহাসচিব আরও বলেন, মাত্র ২ মাসের মধ্যে একটি ব্যাংক থেকে ৩০ হাজার কোটি টাকা পাচার। এভাবে প্রত্যেকটি ব্যাংক তারা সাফ করে দিয়েছে। বাংলাদেশকে তারা ফোকলা করে দিয়েছে।

আওয়ামী লীগ আমলা ও গোয়েন্দা নির্ভর হয়ে গেছে মন্তব্য করে তিনি বলেন, জনগণের কথা বললে আওয়ামী লীগ প্রমাদ গুনতে শুরু করে। জনসমাগম দেখলে আরও ভয় পায়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত