সবচেয়ে সফল জার্মান শিল্পী লুকাস ক্রানচ দ্য এল্ডার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২২, ১৪:১৭ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১৫:৪৪

লুকাস ক্রানচ দ্য এল্ডার(১৪৭২- ১৬অক্টোবর ১৫৫৩) ছিলেন একজন জার্মান রেনেসাঁর চিত্রশিল্পী এবং এনগ্রাকাট প্রিন্টিং। তিনি তার কর্মজীবনের বেশিরভাগ সময় স্যাক্সনির ইলেক্টারদের আদালতের চিত্রশিল্পী ছিলেন এবং জার্মান রাজকুমার এবং প্রোটেস্ট্যান্ট সংস্কারের নেতাদের প্রতিকৃতির জন্য পরিচিত, যার কারণে তিনি উত্সাহের সাথে আলিঙ্গন করেছিলেন। তিনি মার্টিন লুথারের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। ক্রানাচ ধর্মীয় বিষয়গুলিও এঁকেছেন, প্রথমে ক্যাথলিক ঐতিহ্যে, এবং পরে শিল্পে লুথারানের ধর্মীয় উদ্বেগ প্রকাশের নতুন উপায় খুঁজে বের করার চেষ্টা করেছিলেন। তিনি তার কর্মজীবনে পৌরাণিক কাহিনী এবং ধর্ম থেকে আঁকা নগ্ন বিষয়গুলি আঁকতে থাকেন।

ক্রানাচের একটি বড় ওয়ার্কশপ ছিল এবং তার অনেক কাজ বিভিন্ন সংস্করণে বিদ্যমান; তার পুত্র লুকাস ক্র্যানাচ দ্য ইয়ঙ্গার এবং অন্যরা তার মৃত্যুর পর কয়েক দশক ধরে তার পিতার কাজের সংস্করণ তৈরি করতে থাকে। তাকে তার সময়ের সবচেয়ে সফল জার্মান শিল্পী হিসেবে বিবেচনা করা হয়।

একজন শিল্পী হিসেবে ক্রানাচের দক্ষতার প্রথম প্রমাণ পাওয়া যায়১৫০৪ সালের একটি ছবিতে। তার কর্মজীবনের শুরুর দিকে তিনি তার পেশার বিভিন্ন শাখায় সক্রিয় ছিলেন: কখনও কখনও একজন আলংকারিক চিত্রশিল্পী, প্রায়শই প্রতিকৃতি এবং বেদি, কাঠের কাটা, খোদাই করা এবং কয়েন ডিজাইন করতেন। ভোটারদের জন্য।

তার সরকারী চাকুরীর প্রথম দিকে তিনি বাস্তববাদের দ্বারা তার প্রভুর দরবারীদের চমকে দিয়েছিলেন যার সাহায্যে তিনি কোবার্গ এবং লোচায় দেশের প্রাসাদের দেয়ালে স্থির জীবন, খেলা এবং শিং এঁকেছিলেন; তার হরিণ এবং বন্য শুয়োরের ছবিগুলিকে আকর্ষণীয় বলে মনে করা হত, এবং ডিউক তাকে শিকারের মাঠে নিয়ে গিয়ে শিল্পের এই ধরনের প্রতি তার আবেগকে উত্সাহিত করেছিলেন, যেখানে তিনি "তার অনুগ্রহ" স্কেচ করেছিলেন হরিন চালাচ্ছেন, বা ডিউক জন একটি শুয়োরকে আটকে রেখেছেন। 

১৫০৮ সালের আগে তিনি আলব্রেখট ডুরার, হ্যান্স বার্গমায়ার এবং অন্যান্যদের সাথে প্রতিযোগিতায় উইটেনবার্গের ক্যাসেল চার্চের জন্য বেশ কয়েকটি বেদী-টুকরো আঁকেন; ডিউক এবং তার ভাই জন বিভিন্ন দৃষ্টিভঙ্গিতে চিত্রিত হয়েছিল এবং তার বেশ কয়েকটি সেরা কাঠের কাটা এবং তামা-ফলক প্রকাশিত হয়েছিল।
ক্রানাচের প্রাচীনতম বর্তমান ছবি হল ১৫০৪ সালের মিশরে ফ্লাইট চলাকালীন রেস্ট অফ দ্য ভার্জিন। পেইন্টিংটি ইতিমধ্যেই অসাধারণ দক্ষতা এবং করুণা দেখায় এবং পটভূমিতে পাইন বন থুরিংিয়ার পাহাড়ের দৃশ্যের সাথে পরিচিত একজন চিত্রশিল্পীকে দেখায়। পরবর্তী সময়ের ল্যান্ডস্কেপগুলিতে আরও অরণ্য বিষণ্ণতা রয়েছে।

ডুরারের প্রিন্টের বিশাল আন্তর্জাতিক সাফল্যের পর, অন্যান্য জার্মান শিল্পী, ইতালীয় শিল্পীদের তুলনায় অনেক বেশি, তাদের প্রতিভা উডকাট এবং খোদাইতে উত্সর্গ করেছিলেন। এটি আলব্রেখ্ট ডুরার এবং হ্যান্স হোলবেইন দ্য ইয়ংগারের চিত্রশিল্পী হিসাবে তুলনামূলক অনুৎপাদনশীলতার জন্য দায়ী এবং এটিও ব্যাখ্যা করতে পারে কেন ক্র্যানাচ রঙ, আলো এবং ছায়া পরিচালনায় বিশেষভাবে দক্ষ ছিলেন না। খোদাইকারী হিসাবে কনট্যুর এবং কালো এবং সাদার প্রতি অবিরাম মনোযোগ তার দৃষ্টিশক্তিকে প্রভাবিত করেছে বলে মনে হয়; এবং তিনি প্রায়শই মডেলিং এবং chiaroscuro নিযুক্ত করার পরিবর্তে কালো আকারের রূপরেখা প্রকাশ করেন।

ক্রানাচের আউটপুটের সবচেয়ে বড় অনুপাত হল প্রতিকৃতি, এবং এটি প্রধানত তাকে ধন্যবাদ যে আমরা জানি যে জার্মান সংস্কারক এবং তাদের রাজকীয় অনুগামীরা দেখতে কেমন ছিল। তিনি শুধু মার্টিন লুথার নিজেই নয় লুথারের স্ত্রী, মা ও বাবাকেও এঁকেছিলেন। তিনি ব্র্যান্ডেনবার্গের অ্যালবার্ট, মেইঞ্জের আর্চবিশপ ইলেক্টর, অ্যান্থনি গ্রানভেলে এবং আলভা ডিউকের মতো নেতৃস্থানীয় ক্যাথলিকদেরও চিত্রিত করেছেন।

ফ্রেডরিক III এবং তার ভাই জন এর এক ডজন উপমা ১৫৩৮ তারিখের। এটি ক্র্যানাচের ব্যাপক আউটপুটের বৈশিষ্ট্য এবং একটি প্রমাণ যে তিনি একটি বড় ওয়ার্কশপ ব্যবহার করেছিলেন, যে তিনি ১৫৩৩ সালে উইটেনবার্গে "নির্বাচকের ষাট জোড়া প্রতিকৃতির জন্য অর্থ প্রদান করেছিলেন এবং তার ভাই" একদিনে। অনিবার্যভাবে এই ধরনের কাজের গুণমান পরিবর্তনশীল।


ক্রানাচের ধর্মীয় বিষয়গুলি প্রোটেস্ট্যান্ট সংস্কারের বিকাশ এবং ধর্মীয় চিত্রগুলির প্রতি তার মনোভাবকে প্রতিফলিত করে। তার প্রথম কর্মজীবনে, তিনি বেশ কয়েকটি ম্যাডোনা এঁকেছিলেন; তার প্রথম কাঠ কাটা (১৫০৫) একটি ক্রুশের সামনে প্রার্থনায় ভার্জিন এবং তিনজন সাধুকে প্রতিনিধিত্ব করে। পরে তিনি সেন্ট ক্যাথরিনের বিবাহ, শাহাদতের একটি সিরিজ এবং প্যাশনের দৃশ্যগুলি এঁকেছিলেন।

১৫১৭ সালের পরে তিনি মাঝে মাঝে পুরানো বিষয়গুলিকে চিত্রিত করেছিলেন, তবে তিনি সংস্কারকদের কিছু চিন্তার প্রকাশও দিয়েছিলেন, যদিও তাঁর সংস্কারকদের প্রতিকৃতিগুলি ধর্মীয় দৃশ্যের চিত্রগুলির চেয়ে বেশি সাধারণ ছিল। ১৫১৮ সালের একটি ছবিতে, যেখানে একজন মৃত ব্যক্তি "ঈশ্বরের কাছে তার আত্মা, তার দেহ পৃথিবীতে এবং তার পার্থিব দ্রব্য তার সম্পর্কের জন্য" অর্পণ করে, আত্মা স্বর্গে ট্রিনিটির সাথে দেখা করতে উঠে, এবং পরিত্রাণ স্পষ্টভাবে দেখানো হয়েছে বিশ্বাসের উপর নির্ভর করে। এবং ভাল কাজের উপর নয়।

এই সময়ের অন্যান্য কাজ পাপ এবং ঐশ্বরিক অনুগ্রহের সাথে মোকাবিলা করে। একজনকে দেখা যাচ্ছে অ্যাডাম জন দ্য ব্যাপটিস্ট এবং একজন ভাববাদীর মধ্যে একটি গাছের পাদদেশে বসে আছেন। বাম দিকে ঈশ্বর আইনের টেবিল তৈরি করেন, অ্যাডাম এবং ইভ নিষিদ্ধ ফলের স্বাদ গ্রহণ করেন, সর্প তার মাথা উত্থাপন করে এবং শাস্তি মৃত্যু এবং শয়তানের রাজ্যের আকারে প্রকাশ পায়। ডানদিকে, ধারণা, ক্রুসিফিকেশন এবং পুনরুত্থান মুক্তির প্রতীক, এবং এটি জন ব্যাপটিস্ট দ্বারা অ্যাডামকে যথাযথভাবে প্রভাবিত করেছে। গোথা এবং প্রাগের গ্যালারিতে এই রচনাটির দুটি উদাহরণ রয়েছে, উভয়েরই তারিখ ১৫২৯। তার ওয়ার্কশপটি কেন্দ্রে একটি ক্রুসিফিকেশন দৃশ্য সহ একটি বেদী তৈরি করেছিল যা এখন ক্রুজকির্চে, হ্যানোভারে রয়েছে।

তার জীবনের শেষ দিকে, বৃহৎ জনসাধারণের ধর্মীয় চিত্রের প্রতি লুথারের প্রাথমিক বৈরিতা নরম হয়ে যাওয়ার পর, ক্র্যানাচ লাস্ট সাপার এবং অন্যান্য বিষয়ের বেশ কয়েকটি "লুথেরান বেদি" এঁকেছিলেন, যেখানে খ্রিস্টকে একটি ঐতিহ্যবাহী পদ্ধতিতে দেখানো হয়েছিল, যার মধ্যে একটি হলও ছিল, কিন্তু প্রেরিতরা, হ্যালোস ছাড়াই ছিলেন নেতৃস্থানীয় সংস্কারকদের প্রতিকৃতি। তিনি ক্রুডার শৈলীতে বেশ কিছু হিংসাত্মক অ্যান্টি-ক্যাথলিক এবং অ্যান্টি-প্যাপাসি প্রোপাগান্ডা প্রিন্টও তৈরি করেছিলেন। এই শিরায় তাঁর সবচেয়ে পরিচিত কাজটি প্যামফলেট প্যাশনাল ক্রিস্টি আন্ড অ্যান্টিক্রিস্টির জন্য একটি ধারাবাহিক প্রিন্ট ছিল, যেখানে খ্রিস্টের প্যাশনের দৃশ্যগুলি ক্যাথলিক পাদরিদের একটি প্রিন্ট উপহাসমূলক অনুশীলনের সাথে মিলে গিয়েছিল, যাতে খ্রিস্ট অর্থ পরিবর্তনকারীদের চালিত করে। মন্দির থেকে পোপ, বা খ্রীষ্টশত্রু, নগদ সঙ্গে ছড়িয়ে একটি টেবিলের উপর indulgences স্বাক্ষর (নীচের গ্যালারি দেখুন) দ্বারা মিলেছে. কিছু মুদ্রণ চিত্রকর্ম দ্বারা প্রতিধ্বনিত হয়েছিল, যেমন তাঁর আদরেশন অফ দ্য শেফার্ডস।

তাঁর শেষ কাজগুলির মধ্যে একটি হল বেদি, যা ১৫৫৫ সালে লুকাস ক্র্যানাচ দ্য ইয়ংগার দ্বারা তাঁর মৃত্যুর পরে ওয়েমারের স্ট্যাডটকির্চে (শহরের চার্চ) জন্য সম্পূর্ণ করেছিলেন। আইকনোগ্রাফিটি আসল এবং অস্বাভাবিক: খ্রিস্টকে দুবার দেখানো হয়েছে, বাম দিকে মৃত্যু এবং শয়তানকে পদদলিত করা হয়েছে, ডানদিকে ক্রুশবিদ্ধ করা হয়েছে, ল্যান্সের ক্ষত থেকে রক্ত ​​প্রবাহিত হয়েছে। জন ব্যাপটিস্ট খ্রীষ্টের কষ্টের দিকে ইঙ্গিত করেছেন, যখন রক্তের স্রোত ক্র্যানাচের প্রতিকৃতির মাথায় পড়ে এবং লুথার তার বই থেকে এই শব্দগুলি পড়েন, "খ্রিস্টের রক্ত ​​সমস্ত পাপ থেকে পরিষ্কার করে।

ক্রানাচ পৌরাণিক দৃশ্যের ধারাবাহিক চিত্রকর্মে সমানভাবে সফল হয়েছিল যেটিতে প্রায় সবসময় কমপক্ষে একজন পাতলা মহিলা চিত্র দেখায়, নগ্ন কিন্তু একটি স্বচ্ছ ড্রেপ বা একটি বড় টুপির জন্য।

এগুলি বেশিরভাগ সরু খাড়া বিন্যাসে; শুক্রের বেশ কয়েকটি উদাহরণ, একা বা কিউপিডের সাথে, যিনি কখনও কখনও একটি মৌচাক চুরি করেছেন এবং ভেনাসের কাছে অভিযোগ করেছেন যে তাকে একটি মৌমাছি দ্বারা দংশন করা হয়েছে । এই ধরনের অন্যান্য বিষয় হল থ্রি গ্রেসস, ডায়ানা উইথ অ্যাপোলো, একটি ধনুক শুট করা এবং হারকিউলিস চরকায় বসে ওমফালে এবং তার দাসীদের দ্বারা উপহাস করা। সালোমে এবং অ্যাডাম এবং ইভের বাইবেলের বিষয়গুলির সাথে অনুরূপ পদ্ধতি গ্রহণ করা হয়েছিল। তিনি এবং তার কর্মশালায় লুক্রেটিয়ার ষাটটিরও বেশি সংস্করণ এঁকেছিলেন, স্ব-ছুরিকাঘাতকারী পৌত্তলিক নায়িকা যার মৃত্যু রোমান প্রজাতন্ত্রকে ছড়িয়ে দিয়েছিল।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত