সন্তানের জন্য বোনাস পাবেন মায়েরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২২, ১০:৪১ |  আপডেট  : ১৫ জুন ২০২৪, ১৫:৩১

ইতালিতে ছয় মাসের বেশি সময় থাকার অনুমতি পাওয়া শরণার্থী মায়েরা সরকারের কাছ থেকে তাদের সন্তানের জন্য আলাদা করে ভাতা পাবেন। একই সাথে তাদের মাতৃত্বকালীন সুবিধাও দেওয়া হবে। দেশটির সাংবিধানিক আদালতের এক রায়ে এ নির্দেশনা দেওয়া হয়। 

আগের আইন অনুযায়ী, ইউরোপের বাইরে থেকে আসা শরণার্থী মায়েরা শুধুমাত্র দীর্ঘ সময় দেশটিতে অবস্থান করলেই এ সুবিধা পেতেন। মায়েদের নিজের গর্ভজাত বা দত্তক নেওয়া সন্তানের জন্য এ সুবিধা দেওয়া হতো। সেই সাথে ঝুঁকিপূর্ণভাবে কর্মরত মায়েদের বেলায়ও এই সুবিধা ছিল। 

দেশটির সন্তানের সুবিধা প্রদান বিষয়ক আইন ২০১৪ এবং মাতৃত্বকালীন সুবিধা বিষয়ক আইন ২০০১ ওর আওতায় মায়েদের এ সকল সুবিধা প্রদান করা হত। তবে আদালতের সর্বশেষ নির্দেশনা অনুযায়ী, শরণার্থী মায়েদের দেশটিতে বসবাসের অনুমতির মেয়াদ ছয় মাসের বেশি হলেই তারা এ সুবিধা পাবেন। 

ইউরোপের বাইরে থেকে আসা মায়েদের ভাতা ও নানা ধরনের সুযোগ-সুবিধা দেওয়ার বিষয়ে দেশটিতে আগের যেই বিধান ছিল তা অসাংবিধানিক বলে মন্তব্য করে আদালত। এই ধারাকে ইউরোপিয়ান ইউনিয়নের মৌলিক অধিকারের সাথে সাংঘর্ষিক বলেও মত আদালতের। 

উল্লেখ্য, শরণার্থী মায়েরা সাধারণত সন্তানের জন্য ৬০ থেকে ৮০ ইউরো পর্যন্ত ভাতা পেয়ে থাকেন। প্রথম সন্তানের ক্ষেত্রে এ ভাতা মায়েরা এক বছর পর্যন্ত পেয়ে থাকেন। তবে, ভাতার পরিমাণ সুবিধাভোগী পরিবারের আর্থিক অবস্থার উপর নির্ভর করে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত