শ্রীনগরে বালু বোঝাই মাহিন্দ্রা ও ট্রাকে লন্ডভন্ড হচ্ছে রাস্তা!

  নজরুল ইসলাম, শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি:

প্রকাশ: ২২ মার্চ ২০২১, ১০:২৯ |  আপডেট  : ১৮ মে ২০২৪, ২০:২৯

শ্রীনগরে বালু ও মাটি বোঝাই মাহিন্দা ও ড্রাম ট্রাকসহ বিভিন্ন ট্রলি চলাচলের কারণে গ্রামীন বিভিন্ন কাঁচা-পাকা রাস্তা লন্ডভন্ড হচ্ছে। অবৈধভাবে গড়ে উঠা বালুমহাল, কৃষি জমি ও সরকারি খালের মাটি কেটে উপজেলার গুরুত্বপূর্ণ রাস্তাগুলো ব্যবহার করে মাটি বোঝাই এসব ভাড়ি যানবাহন বেপরোয়া গতিতে ছুটে। আর এসব বালু/মাটি আনা নেওয়ার কাজে ব্যবসায়ীরা নিষিদ্ধ এসব মাহিন্দ্রা ট্রলির ব্যবহার করছেন। দেখা যাচ্ছে ভাড়ি এসব ট্রলি ও ট্রাকের ওজনে গ্রামীন রাস্তার ব্যাপক ক্ষতি হচ্ছে। উপজেলার বিভিন্ন এলাকার প্রায় রাস্তায়ই এখন বালুবাহী মাহিন্দ্রা ও ট্রাকের দখলে থাকতে দেখা যাচ্ছে। বেপরোয়া গতির কারণে সরু রাস্তায় এসব নিষিদ্ধ মাহিন্দ্র উল্টে যাচ্ছে। মাঝে মধ্যেই দুর্ঘটনার খবরও শুনতে পাওয়া যায়। এছাড়াও বালু/মাটিবাহী ট্রলি থেকে মাটি যত্রতত্র পরে পাকা সড়কগুলো নষ্ট হচ্ছে। ট্রলিতে এসব ট্রলিতে বালু না ঢেকেই গুরুত্বপূর্ণ সড়কে চলাচলের কারণে বালু উড়ে আসছে পথচারীর গায়ে। অন্যদিকে স্বাস্থ্য ঝুঁকিতে থাকার অভিযোগ করেন স্থানীয়রা। 

সরেজমিন ঘুরেও তার প্রমান মিলে। দেখা গেছে, উপজেলার ভাগ্যকুল, সিংপাড়া, তন্তর, বাঘড়া, বাড়ৈখালী, কুকুটিয়া, রাঢ়িখাল, দক্ষিন পাইকশাসহ বিভিন্ন স্থানে গ্রামীন রাস্তায় দিন রাত সমান তালে বালু বোঝাই মাহিন্দ্রা ও ট্রাক চলাচলের দৃশ্য। লক্ষ্য করা গেছে, ভাগ্যকুল এলাকায় মাটি ও বালু ব্যবসায়ীরা লোকালয়ে বেশ কয়েকটি বালু মহাল গড়ে তুলেছেন। এর মধ্যে ভাগ্যকুল এলাকার হরেন্দ্র লাল স্কুল এন্ড কলেজের সামনের রাস্তার পূর্ব পাশে জাহাঙ্গীর, মাঠ পাড়ার রাস্তায় হালদার বাড়িতে মুকুল, মাঠ পাড়া রাস্তার মোড়ে মোয়াজ্জেম সারেং, ভাগ্যকুল-দোহার সড়কের বালাশুর অ·ফোর্ড কিন্ডার গার্টেনের পাশে রফিকুল ইসলাম অবৈধভাবে বালু মহাল গড়ে তুলেছেন। এছাড়াও একই এলাকার ভাগ্যকুলের মান্দ্রা-কবুতরখোলা পাকা সড়কে বেশ কয়েক স্থানে বালু ব্যাবসায়ীরা রাস্তার পাশে যেখানে সেখানে বালুর স্তুপ করেছে। আবাসিক এলাকায় এসব বালুর স্তুপ থেকে সার্বক্ষনিক ট্রলিতে করে বালু বিক্রি করছেন ব্যবসায়ীরা। বিভিন্ন ট্রলি থেকে বালু পরে এখানকার কাঁচা/পাকা রাস্তাগুলোতে বালু জমা হচ্ছে। রাস্তার অনেকাংশেই দেখা গেছে কয়েক ইি  পরিমান বালু জমে থাকতে। সামান্য বাতাসে রাস্তায় এসব বালু উড়ে দূষিত হচ্ছে পরিবেশ। এতে করে পথচারী ও বসতিরা স্বাস্থ্য ঝুঁকিতে আছেন। 

জানা যায়, বিশেষ করে শিশুরা সর্দি, জ্বর ও শাষ কষ্টে ভোগছেন। এমনটাই অভিযোগ করেন এলাকাবাসী। এছাড়া দেখা গেছে, বাড়ৈখালী-হাঁসাড়া সড়ক, নিমতলা-বেলতলী (কেসি রোড) সড়ক, বাড়ৈগাঁও-বিবন্দী সড়ক, দক্ষিণ পাইকশা-গোয়ালীমান্দ্রা সড়ক, শ্রীনগর-চকবাজার সড়কসহ উপজেলার বিভিন্ন সংযোগ রাস্তায় বালু ও মাটি বোঝাই নিষিদ্ধ মাহিন্দ্রা, শ্যালো ইঞ্জিন চালিত ট্রলি ও ট্রাকের দৌরত্ম্য! এসব ট্রলির কারণে মড়কের গুরুত্বপূণ মোড় কিংবা সেতু পারাপারে জ্যামজটের সৃষ্টি হচ্ছে। এতে করে সাধারণ যাত্রী ও পথচারীরা দুর্ভোগ পোহাচ্ছেন। 

এ সময় লক্ষ্য করা গেছে, সরকারের কোটি কোটি টাকা ব্যায়ে গ্রামীন রাস্তার ব্যাপক ক্ষতি হচ্ছে। এসব ভাড়ি ট্রলির যাতায়াতে উপজেলার গুরুত্বপূর্ণ প্রায় রাস্তা খানাখন্দে ভরে গেছে। জনসাধারণের দুর্ভোগ লাঘবে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সুদৃষ্টি কমনা করেন এলাকাবাসী। একাধিক বালু ও মাটি ব্যবসায়ীর সাথে এবিষয়ে কথা হলে তারা মুখ খুলতে রাজি হননি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত