শ্রমিক নিপীড়িত হলে ভিসা বিধিনিষেধসহ যুক্তরাষ্ট্র নেবে নানা ব্যবস্থা: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২৩, ১৮:২৯ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ০৫:২৪

বিশ্বজুড়ে শ্রমিকদের ওপর নিপীড়ন নতুন কিছু নয়। আর এ নিয়ে সক্রিয় হয়েছে যুক্তরাষ্ট্র। জানিয়েছে, বিশ্বজুড়ে শ্রমিক ইউনিয়নের নেতা, শ্রমিক অধিকারের পক্ষের কর্মী, শ্রমিক সংগঠনগুলোর বিরুদ্ধে যে বা যারা হুমকি ও ভয়ভীতি প্রদর্শন করবে তাদেরকে জবাবদিহিতায় নেবে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের এ সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশিত হয়েছে যুক্তরাষ্ট্র সরকারের ওয়েবসাইটে। সেখানে বলা হয়েছে যারা শ্রমিকদের নিপীড়ন করবে, তাদের বিরুদ্ধে ভিসা বিধিনিষেধ, বাণিজ্যিক শাস্তিমূলক ব্যবস্থা ও ভিসা নিষেধাজ্ঞার মতো ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘বিশ্বজুড়ে আন্তর্জাতিকভাবে স্বীকৃত শ্রমিক অধিকার সুরক্ষা ও সম্মানের সঙ্গে অনুমোদন দিতে সরকারসমূহ, শ্রমিক ও ওয়ার্কারদের সংগঠন, ট্রেড ইউনিয়ন, নাগরিক সমাজ এবং বেসরকারি খাতের সঙ্গে আমরা যোগাযোগ রাখবো। আমাদের সব রাষ্ট্রদূত, বিশ্বজুড়ে দূতাবাসগুলো যারা পরিচালনা করছেন তারা ওয়ার্কার এবং ইউনিয়নগুলোর সঙ্গে কাজ করবেন, যাতে তাদের কণ্ঠের প্রতিফলন ঘটে।

গত কিছুদিন ধরে বাংলাদেশেও চলছে শ্রমিক আন্দোলন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা বাংলাদেশি গার্মেন্ট শ্রমিক ও অধিকারকর্মী কল্পনা আক্তারের মতো মানুষদের চাই। তিনি বেঁচে আছেন কারণ তার পক্ষে কথা বলেছে মার্কিন দূতাবাস। যখন আমরা আমাদের কণ্ঠস্বরকে, আমাদের এডভোকেসিকে ব্যবহার করি, তখন যারা শ্রম অধিকার নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করছেন তাদের সুরক্ষিত ও সুরক্ষা নিশ্চিত করতে আমাদের উদ্যোগ বড় ব্যবধান তৈরি করতে পারে।’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত