শোষন রোধে শ্রমিকদের অধিকার সচেতন হতে হবে

  বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ: ৮ ডিসেম্বর ২০২১, ১৮:২৯ |  আপডেট  : ২১ জানুয়ারি ২০২২, ১৭:৫৬

সারা পৃথিবীতেই বেশিরভাগ মালিকরা কোন না কোন ভাবে শ্রমিকদের শোষন করে আসছে। শ্রমিকরাও নানা কারণে শোষিত হচ্ছেন। এই শোষন শুধু আজ নয়, যুগযুগ ধরে চলে আসছে। শোষন নির্যাতনের যাতাকল থেকে বাঁচতে শ্রমিকদেরকে অধিকার সচেতন হতে হবে। বুধবার (০৮ ডিসেম্বর) দুপুরে বাংলাদেশের সামুদ্রিক খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে নিয়োজিত শ্রমিকদের ক্ষমতায়ন ও মাঠের কাজের অভিজ্ঞতা বিষয়ক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

বেসরকারি উন্নয়ন সংস্থা কর্মজীবী নারীর আয়োজনে বাগেরহাটের ধানসিড়ি হোটেলে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন, বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম। এসময় আরও বক্তব্য দেন, ফকিরহাট উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জ্যোতিকনা দাস,পরিবার পরিকল্পনা কর্মকর্তা পলাশ কুমার বিশ্বাস, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার সুমিতা ইয়াসমিন, খুলনা বিভাগীয় শ্রম পরিদপ্তরের শ্রম পরিদর্শক ইফতেখারুল কবির, আখেরী জান্নাত, স্কোপের জয়েন্ট সেক্রেটারি খালেদ হোসেন, খুলনা মহানগর ট্রেড ইউনিয়নের সভাপতি এইচএম শাহাদাত, জেএসএফ এর সভাপতি এসএম ফারুকুল ইসলাম, কর্মজীবী নারীর ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক সানজিদা সুলতানা, প্রকল্প সমš^য়ক দেওয়ান আব্দুস সাফি, প্রকল্প কর্মকর্তা শেখ রুবেল আহমেদ, শ্রমিক পপি, স্বপ্না, হোসনেয়ারা প্রমুখ।

বক্তারা বলেন, শ্রমিকদের অক্লান্ত পরিশ্রমেই দেশের অর্থনীতির চাকা সচল থাকে। এই কারণেই বর্তমান সরকার শ্রমিকদের জন্য অনেক সুযোগ সুবিধা নিশ্চিত করেছে। শ্রমিকদের অধিকার রক্ষায় সরকার আইনও করেছে। তবে এসব সুবিধা গ্রহন ও অধিকার নিশ্চিত করতে শ্রমিকদেরকে অবশ্যই আইন-কানুন সম্পর্কে ধারণা রাখতে হবে। এ জন্য সকলকে একযোগে কাজ করার আহবান জানান বক্তারা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত