শোকাবহ জেল হত্যা দিবস

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩ নভেম্বর ২০২৩, ১০:৩৪ |  আপডেট  : ২ মে ২০২৪, ০৮:৫৪

আজ ৩ নভেম্বর। শোকাবহ জেল হত্যা দিবস। ঘাতকেরা মিশন শুরু করেছিল ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মাধ্যমে। মুক্তিযুদ্ধের মহানায়ককে হারানোর শোকে জাতি যখন মুহ্যমান, তখনই আবার আঘাত আসে। ১৯৭৫ সালের ৩ নভেম্বর ভোরে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি থাকা বঙ্গবন্ধুর সহচর জাতীয় চার নেতাকে হত্যা করে ঘাতক চক্র। সেদিন কারাগারের নির্জন প্রকোষ্ঠে চার জাতীয় নেতা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ দুই সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামানকে নির্মম ও নৃশংসভাবে হত্যা করা হয়।

 একাত্তরের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের শত্রুরা সেদিন দেশমাতৃকার সেরা সন্তান জাতীয় এই চার নেতাকে শুধু গুলি চালিয়েই ক্ষান্ত হয়নি, কাপুরুষের মতো গুলিবিদ্ধ দেহকে বেয়নেট দিয়ে খুঁচিয়ে ক্ষতবিক্ষত করে একাত্তরের পরাজয়ের জ্বালা মিটিয়েছিল। ইতিহাসের এই নিষ্ঠুর হত্যাযজ্ঞের ঘটনায় শুধু বাংলাদেশের মানুষই নয়, স্তম্ভিত হয়েছিল সমগ্র বিশ্ব। কারাগারের নিরাপদ আশ্রয়ে থাকা অবস্থায় বর্বরোচিত এ ধরনের হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন। প্রতি বছরের মতো আজ শুক্রবারও জাতি গভীর শোক ও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে জাতীয় চার নেতাকে।


জেল হত্যার পরদিন তৎকালীন উপ-কারা মহাপরিদর্শক [ডিআইজি প্রিজন] কাজী আবদুল আউয়াল লালবাগ থানায় একটি হত্যা মামলা করেন। তবে দীর্ঘ ২১ বছর এই হত্যাকাণ্ডের তদন্ত ও বিচার প্রক্রিয়া বন্ধ রাখা হয়। ১৯৯৬ সালে ক্ষমতায় এসে আওয়ামী লীগ সরকার জেল হত্যা মামলার প্রক্রিয়া পুনরুজ্জীবিত করে। এরপর দীর্ঘ আট বছরের বেশি সময় বিচারকাজ চলার পর ২০০৪ সালের ২০ অক্টোবর ঢাকা মহানগর দায়রা জজ আদালত মামলাটির রায় ঘোষণা করে। রায়ে ২০ আসামির মধ্যে ১৫ জন সাবেক সেনা কর্মকর্তার শাস্তি এবং অন্য পাঁচ জনকে খালাস দেওয়া হয়। সাজাপ্রাপ্তদের মধ্যে পলাতক তিন জনের মৃত্যুদণ্ড এবং অন্য ১২ জনের যাবজ্জীবন কারাদণ্ড হয়। 

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হচ্ছেন রিসালদার মোসলেম উদ্দিন ওরফে হিরন খান, দফাদার মারফত আলী শাহ এবং এলডি দফাদার মো. আবুল হাসেম মৃধা। খালাসপ্রাপ্তরা হচ্ছেন সাবেক মন্ত্রী কে এম ওবায়দুর রহমান, শাহ মোয়াজ্জেম হোসেন, মরহুম তাহেরউদ্দিন ঠাকুর, নূরুল ইসলাম মঞ্জুর ও মেজর [অব.] খায়রুজ্জামান। ২০০৮ সালের ২৮ আগস্ট হাইকোর্টের রায়ে কেবল রিসালদার মোসলেমউদ্দিনের মৃত্যুদণ্ড বহাল রেখে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দফাদার মারফত আলী শাহ ও এলডি দফাদার মো. আবুল হাসেম মৃধা এবং যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত অন্য চার আসামি লে. কর্নেল [বরখাস্ত] সৈয়দ ফারুক রহমান, লে. কর্নেল [অব.] শাহরিয়ার রশীদ খান, মেজর [অব.]বজলুল হুদা ও লে. কর্নেল [অব.] এ কে এম মহিউদ্দিন আহমেদকে মামলা থেকে খালাস দেওয়া হয়। তবে জাতীয় নেতাদের পরিবারের সদস্যরাসহ বিভিন্ন মহল থেকে এই হত্যাকাণ্ডের পুনঃতদন্ত ও পুনর্বিচার দাবি করা হয়। এরই মধ্যে জেল হত্যা মামলায় খালাসপ্রাপ্ত লে. কর্নেল [বরখাস্ত] সৈয়দ ফারুক রহমান, লে. কর্নেল [অব.] শাহরিয়ার রশীদ খান, মেজর [অব.] বজলুল হুদা ও লে. কর্নেল [অব.] এ কে এম মহিউদ্দিন আহমেদ—এই চার জন বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত হয়। 

২০১০ সালের ২৭ জানুয়ারি ফাঁসির রায় কার্যকর হয় তাদের। ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ক্ষমতাসীন হওয়ায় জেল হত্যাকাণ্ডের পুনর্বিচারের সুযোগ আসে। ২০১৩ সালের ১ নভেম্বর সরকারপক্ষ জেল হত্যা মামলার আপিল বিষয়ে সারসংক্ষেপ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে জমা দিলে পুনর্বিচার প্রক্রিয়া শুরু হয়। ২০১৭ সালের ৩০ এপ্রিল আপিল বিভাগের চূড়ান্ত সংক্ষিপ্ত রায়ে ২০০৮ সালের হাইকোর্টের রায় বাতিল করে ২০০৪ সালের নিম্ন আদালতের রায় বহাল রাখা হয়। অর্থাৎ, পলাতক তিন আসামি রিসালদার মোসলেম উদ্দিন ওরফে হিরন খান, দফাদার মারফত আলী শাহ ও এলডি দফাদার মো. আবুল হাসেম মৃধাকে মৃত্যুদণ্ড এবং অন্য ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এবারের জেল হত্যা দিবসে চারদিকে দাবি উঠেছে তদন্ত কমিশনের মাধ্যমে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা হত্যার নেপথ্যের কুশীলবদের মুখোশ উন্মোচন করে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী: জেল হত্যা দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি বলেন, জাতীয় চার নেতা ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক। বঙ্গবন্ধুর অবর্তমানে তারাই ছিলেন জাতির অতন্দ্র কান্ডারি। বঙ্গবন্ধু সুখী-সমৃদ্ধ ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্ন দেখেছিলেন উল্লেখ করে তিনি বলেন, ‘তার (বঙ্গবন্ধু) অসমাপ্ত কাজ বাস্তবায়নে সবাই নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখবেন—এটাই হোক জেল হত্যা দিবসে আমাদের অঙ্গীকার।’ তিনি জাতীয় চার নেতার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে স্বাধীনতাবিরোধী দেশি-বিদেশি চক্র, সাম্প্রদায়িক গোষ্ঠী এবং উন্নয়ন ও গণতন্ত্রবিরোধী অপশক্তির অপতত্পরতা-ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করতে সবাইকে প্রস্তুত থাকার আহ্বান জানান। তিনি বলেন, জাতীয় চার নেতার অবদান ও আত্মত্যাগ বাঙালি জাতি চিরকাল শ্রদ্ধাভরে স্মরণ করবে। প্রধানমন্ত্রী জাতীয় চার নেতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।

আওয়ামী লীগের কর্মসূচি: আজ শুক্রবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বঙ্গবন্ধু ভবন ও দলের কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের সর্বত্র দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন; সকাল ৭টায় ধানমন্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ; সকাল ৮টায় বনানী কবরস্থানে জাতীয় তিন নেতার কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হবে। একইভাবে রাজশাহীতে জাতীয় নেতা কামারুজ্জামানের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হবে। এছাড়া বেলা ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি এক বিবৃতিতে বাংলাদেশ আওয়ামী লীগের নেতাকর্মী, সমর্থকসহ সর্বস্তরের জনগণকে ৩ নভেম্বর যথাযথ মর্যাদার সঙ্গে জেল হত্যা দিবস পালনের আহ্বান জানিয়েছেন।

জাতীয় চার নেতার প্রতি জেপির শ্রদ্ধা: জাতীয় পার্টি-জেপির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু এমপি ও মহাসচিব শেখ শহীদুল ইসলাম ১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারের অভ্যন্তরে নিহত মুজিবনগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ এবং মন্ত্রী  এ এইচ এম কামারুজ্জামান ও এম মনসুর আলীর স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা ও গভীর ভালোবাসা নিবেদন করে বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাসে দেশকে স্বাধীন করার ক্ষেত্রে এই চার নেতার ভূমিকা চিরস্মরণীয় হয়ে থাকবে। বিবৃতিতে জেপির নেতৃদ্বয় বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর কারাগারের অভ্যন্তরে এই চার নেতাকে হত্যা করা ছিল এক গভীর চক্রান্ত। যে চক্রান্তের মূল লক্ষ্যই ছিল মুক্তিযুদ্ধের মূল্যবোধকে চিরতরে বিনষ্ট করা। কিন্তু ইতিহাস সাক্ষ্য দেয়, দেশপ্রেমিকের রক্ত কখনো বৃথা যায় না এবং বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা বাংলার জনগণের চিত্তে স্থায়ী জায়গা করে নিয়েছেন। নেতৃদ্বয় কারাগারে নিহত এই চার নেতার দেশপ্রেম ও সর্বোচ্চ আত্মত্যাগের উদাহরণে দেশবাসীকে অনুপ্রাণিত হওয়ার আহ্বান জানান। একই সঙ্গে তারা হত্যাকারীদের প্রতি চরম ঘৃণা প্রকাশ করে পরম করুণাময় আল্লাহ তাআলার কাছে এই চার নেতার রুহের মাগফেরাত কামনা করেন এবং তাদের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি দাবি করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত