শৈল্পিকভাবে অনিয়মের প্রতিবাদ করা একজন ব্যাক্তি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২২, ১৩:২৪ |  আপডেট  : ৪ মে ২০২৪, ১৪:১৯

ফাইল ছবি

ঈদের সকল অনুষ্ঠান ছাপিয়ে যে অনুষ্ঠানের জন্য শহর থেকে শুরু গ্রামে বাংলাদেশের প্রতিটি মানুষ অপেক্ষা করে যে অনুষ্ঠানের জন্য তা হল ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি। আর যার জন্য অপেক্ষা করেন তিনি আর কেউ নন তিনি হানিফ সংকেত[২৩ অক্টোবর ১৯৫৮]। তিনি ইত্যাদি অনুষ্ঠানের একাধারে তিনি উপস্থাপক, পরিচালক, লেখক ও প্রযোজক। তার বিষয়, উপস্থাপনা ও বাচনভঙ্গি সকলের মন কেড়ে নিয়েছে। আজ এই সৃজনশীল ব্যাক্তির শুভ জন্মদিন।

আশির দশক থেকে শুরু করে প্রায় দুই যুগ ধরে তিনি বাংলাদেশের দর্শককুলকে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি এর মাধ্যমে আনন্দ দিয়ে যাচ্ছেন। ত্যাদির মাধ্যমে তিনি সমাজের নানা প্রচলিত অসংগতির বিরুদ্ধে জোরালো কণ্ঠ রাখেন। ইত্যাদির প্রতিটি পর্বে সমসাময়িক নিন্দিত ঘটনার বর্ণনা ও বিরোধিতা থাকে কিছুটা রম্য হলেও দৃষ্টিগ্রাহ্যভাবে। তাই বিবিসিসহ দেশের প্রতিটি জরিপেই দেখা গেছে, ইত্যাদি দেশের সেরা টিভি অনুষ্ঠান এবং দেশের ৭৫ শতাংশ টিভি দর্শক এই অনুষ্ঠান দেখে থাকে।

প্রয়াত ফজলে লোহানীর যদি কিছু মনে না করেন ম্যাগাজিন অনুষ্ঠানে তিনি প্রথম খ্যাতি লাভ করেন। তবে তিনি কেবল হাস্যরসকে তুলে ধরেন না। বিভিন্ন সামাজিক অসঙ্গতি, অফিস-আদালতের দুর্নীতির বিপরীতে এবং মানবিকতার পক্ষে তার কার্যক্রম চলে। তার ইত্যাদি নামক ম্যাগাজিন অনুষ্ঠানটি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় টিভি অনুষ্ঠান।

তিনি বেশ কিছু গ্রন্থ ও নাটক প্রযোজনা করেছেন। যা সমাজের অসঙ্গতি অনিয়মকে স্পষ্টভাবে তুলে ধরেন। 

তার সামাজিক কার্যক্রমের জন্য ২১শে ফেব্রুয়ারি ২০১০ সালে একুশে পদক পুরস্কার প্রদান করা হয়।
পরিবেশ শিক্ষা ও প্রচারের জন্য ২০১৪ সালের জাতীয় পরিবেশ পদক।
মেরিল প্রথম আলো পুরস্কার -২০০৫।
এছাড়াও তিনি দেশে-বিদেশে বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত