শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫৪ |  আপডেট  : ১৪ জুন ২০২৪, ২০:২০

বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট মাতামেলা সিরিল রামাফোসা ও জর্জিয়ার প্রধানমন্ত্রী ইরাকলি গরিবাশভিলি৷

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট মাতামেলা সিরিল রামাফোসার পাঠানো এক চিঠিতে প্রধানমন্ত্রী হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।

শেখ হাসিনার কাছে পাঠানো ওই চিঠিতে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি লিখেছেন,  দক্ষিণ আফ্রিকার সরকার ও জনগণের পক্ষ থেকে, বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে আপনি পুননির্বাচিত হওয়ায় আমাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানানোর অনুমতি দিন।
  
তিনি উল্লেখ করেন যে, দক্ষিণ আফ্রিকা বাংলাদেশের সাথে সম্পর্ককে বিশেষভাবে গুরুত্ব দেয়, বিশেষ করে সংহতি, বন্ধুত্ব ও পারস্পরিক বোঝাপড়ার উপর ভিত্তি করে শক্তিশালী ভিত্তি।
  
কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের শক্তিশালীকরণে প্রতিফলিত স্থির অগ্রগতিতে আমি উৎসাহিত হয়েছি- এ কথা উল্লেখ করে তিনি বলেন, গত আগস্টে ব্রিকস-আফ্রিকা আউটরিচ এবং ব্রিকস প্লাস সংলাপে আপনার উপস্থিতির দ্বারা এটি পাকাপক্ত করা হয়েছিল।
 
রামাফোসা বলেন,  আমি আপনাকে আশ্বস্ত করতে চাই যে, দক্ষিণ আফ্রিকাসহ আমাদের দেশগুলোর মধ্যে পারস্পরিক উপকারী দ্বিপাক্ষিক সম্পর্কের আরও সম্প্রসারণে প্রতিশ্রুতিবদ্ধ।
 
শেখ হাসিনার অব্যাহত সুস্বাস্থ্য কামনা করে তিনি দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বের বন্ধনকে আরও জোরদার ও সুসংহত করার আকাঙ্ক্ষা পুনর্ব্যক্ত করেন। 

এদিকে এক শুভেচ্ছা বার্তায় জর্জিয়ার প্রধানমন্ত্রী ইরাকলি গরিবাশভিলি লিখেছেন,  জর্জিয়া সরকারের পক্ষ থেকে এবং আমার নিজের সরকারের পক্ষ থেকে, বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে আপনার পুননির্বাচিত হওয়ার জন্য আন্তরিক অভিনন্দন জানাতে এবং আপনার দায়িত্বশীল দায়িত্ব পালনে সাফল্য কামনা করছি।
  
তিনি বলেন, আমি এটা দেখে আনন্দিত যে, আমাদের দেশগুলো পারস্পরিক বোঝাপড়া ও সম্মানের ভিত্তিতে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলেছে।
 
জর্জিয়ান প্রিমিয়ার যোগ করেছেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, আমাদের সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমে বর্তমান সম্পর্কগুলো ভাগ করা স্বার্থের সব ক্ষেত্রেই জোরদার হতে থাকবে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত